প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার নির্ণয়ের উপর গুরুত্বারোপ

পার্কভিউ হসপিটালে বৈজ্ঞানিক সেমিনার

0

স্তন ক্যান্সার প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা এবং রোগীকে সচেতন করা গেলে এ ভয়াবহ ব্যাধি প্রতিরোধ করা যাবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। চট্টগ্রামের পার্কভিউ হসপিটাল এন্ড ডায়াগনস্টিক লিমিটেডের উদ্যোগে ম্যামোগ্রাফি বিষয়ক এক বৈজ্ঞানিক সেমিনারে তাঁরা এ মত ব্যক্ত করেন।

পার্কভিউ হসপিটালে ম্যামোগ্রাফি উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এ সেমিনারের আয়োজন করা হয়। এতে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম মা ও শিশু মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ক্যান্সার বিশেষজ্ঞ ডা. শেফাতুজ্জাহান, চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক সার্জারী বিশেষজ্ঞ ডা. নাজমা মাহবুব এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের রেডিওলজিও ইমেজিং বিশেষজ্ঞ ডা. উম্মে হানি।

সেমিনারে সভাপতিত্ব করেন পার্কভিউ হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. এটিএম রেজাউল করিম এবং মডারেটর হিসেবে ছিলেন মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ রেজাউল করিম।

প্যানেল অফ এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ এর সার্জারি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর ডা. খন্দকার এ কে আজাদ, বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আনোয়ারুল হক এবং প্রফেসর ডা. এম আর খান।

বক্তারা সেমিনারে স্তন ক্যান্সার নিয়ে নানা দিক তুলে ধরেন, সাথে সাথে রোগ নির্ণয়ে এবং নিরাময়ে নানা পরামর্শ দেন। সেমিনারে সবাই একমত হন, স্তন ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে সচেতন করা এবং যথাযথ চিকিৎসার উদ্দেশ্যে প্রত্যেক চিকিৎসক একজন আরেকজনের সহায়তা নিয়ে রোগী দেখলে খুব সহজেই স্তন ক্যান্সার প্রতিরোধ করা যাবে।

Yakub Group

সেমিনারে প্রশ্নোত্তর পর্বে বিশেষজ্ঞরা অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সেমিনারে প্রায় ১৫০ জন কনসালটেন্ট ও পার্কভিউ হসপিটাল এর উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm