‘প্রশাসনের চাপে’ সশরীরে ক্লাস নেয়া থেকে পিছু হটলেন চবির সেই শিক্ষক

প্রশাসনের চাপের কথা বলে গাছতলায় সশরীরে ক্লাস নেয়া থেকে পিছু হটলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম। পূর্ব নির্ধারিত সময়ে ক্লাস নিতে এসে তিনি ফিরে গেছেন ক্লাস না নিয়ে।

রোববার (২২ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে এসে শিক্ষার্থীদের সাথে কথা বলে তিনি ক্যাম্পাস ত্যাগ করেন। এর আগে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস করতে অনুষদের নিচে জড়ো হন। পরে শিক্ষার্থীরাও হতাশ হয়ে ফিরে যান।

এ বিষয়ে মাইদুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাকে ক্লাস না নিতে বিভিন্ন মাধ্যমে হুমকি, কল ও চিঠি পাঠিয়েছে। এটা খুব খারাপ ও আতঙ্কের বিষয়। আমাদের কাজ পড়াশোনা করা ও করানো। কিন্তু বর্তমানে সমাজের কাছে এটা খুব গুরুত্বহীন করে ফেলা হয়েছে। আরও প্রধান বিষয় হলো প্রতিবাদ, আন্দোলন, শিক্ষাকে ক্রিমিনালাইজ করা হয়েছে।’

তিনি প্রশ্ন রেখে বলেন, ‘এটা একটা প্রতীকি প্রতিবাদ ছিল। এটাও কি আমরা করতে পারবো না?’

এদিকে হুমকি আর চাপ প্রয়োগের বিষয়টি অস্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান।

তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ক্লাস নিতে চাওয়া তো ভালো বিষয়। ওনাকে কোন চাপ বা হুমকি দেয়া হয়নি। তাকে ভার্চুয়াল ক্লাস নিতে বলা হয়েছে।’

এর আগে করোনা পরিস্থিতিতে দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার প্রতিবাদে সশরীরে গাছতলায় ক্লাস নেয়ার ঘোষণা দিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন এই শিক্ষক। পূর্বঘোষণা অনুযায়ী প্রতীকী ক্লাসে অংশ নিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী ক্যাম্পাসে আসেন।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!