প্রতিমা বিসর্জনকে ঘিরে মাতামুহুরীর চরে সম্প্রীতির মিলনমেলা

0

প্রতিমা বিসর্জনকে ঘিরে কক্সবাজারের চকরিয়ার মাতামুহুরীর ব্রিজ পয়েন্টের নিচে বালির চরে বসেছে সম্প্রীতির মিলনমেলা। এ বিসর্জন অনুষ্ঠানে সামিল হয়েছেন সব ধর্মের হাজারো নারী-পুরুষ। হিন্দু সম্প্রদায়ের দর্শনার্থী ছাড়াও এতে উপস্থিত ছিলেন মুসলিমসহ নানা সম্প্রদায়ের লোকজন। মাতামুহুরীর চরে আনন্দ-উল্লাসে মেতেছে হাজারো নর-নারী। অনুষ্ঠানকে ঘিরে চকরিয়া উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিশ্চিন্দ্র নিরাপত্তা।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সূর্য অস্ত যাওয়ার আগ মুহূর্তে অশ্রুসিক্ত নয়নে দেবী-দুর্গাকে বিদায় জানান হিন্দু সম্প্রদায়ের হাজারো পূণ্যার্থী

সনাতন ধর্ম মতে মহালয়ার দিন পিতৃগৃহে আসেন দুর্গতি নাশিনী দুর্গা। আর শুভ বিজয়ার মাধ্যমে এক বছরের জন্য বিদায় জানানো হয় মাকে।

মাতামুহুরী নদীতে প্রতিমা বিসর্জনকে দেয়া হচ্ছে
মাতামুহুরী নদীতে প্রতিমা বিসর্জনকে দেয়া হচ্ছে

চকরিয়া পৌরশহর ছাড়াও আশপাশের বিভিন্ন ইউনিয়ন ও গ্রাম থেকে ঢাক-ঢোল পিটিয়ে, নেচে-গেয়ে ট্রাকে করে মাতামুহুরীর ব্রিজ পয়েন্টে প্রতিমা আসতে থাকে। এসব প্রতিমা বহনকারী ট্রাকগুলোর সঙ্গে ছিল শত শত ভক্ত। আবার কেউ কেউ আসেন মিছিল সহকারে ঢোল-বাধ্য বাজিয়ে।

এদিকে, প্রতিমা বিসর্জনের জন্য মাতামুহুরী ব্রিজ পয়েন্টের চরে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য জাফর আলম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র মো. আলমগীর চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া সার্কেলের পুলিশ সুপার কাজী মতিউল ইসলাম, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাবিবুর রহমান, চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক ডাক্তার তেজেন্দ্র লাল দে, হারাধন দাশ, চিরিংগা হিন্দুপাড়া যুব কল্যান সমিতির সভাপতি ধনরঞ্জন দাশ প্রমুখ।

উপস্থিত ছিলেন চকরিয়া সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, কক্সবাজার জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি ও সাবেক কাউন্সিলর লক্ষণ দাশ, চকরিয়া কেন্দ্রীয় হরি মন্দির উন্নয়ন কমিটির সভাপতি প্রদীপ কান্তি দাশ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সাধারণ সম্পাদক ও গণমাধ্যমকর্মী মুকুল কান্তি দাশ, চকরিয়া প্রেস ক্লাবের কার্যকরী সভাপতি ছোটন কান্তি নাথ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সাংগঠনিক সম্পাদক দিলীপ সুশীল, পৌরসভা শাখার সভাপতি নারায়ন কান্তি দাশ, প্রতিমা বিসর্জন কমিটির আহ্বায়ক প্রণব কান্তি দাশ, সদস্যসচিব সুনিল বিহারী নাথ, অর্থ-সিচব নিখিল বসাক, সহ-অর্থ সচিব কালু শুক্লা দাশ, হিন্দু নেতা মিলন দাশ, সমীর দাশ, সুধাংশু সুশীল, নিখিল বসাক, চকরিয়া নিত্যানন্দ গীতা সংঘের সভাপতি শ্রীদুল রঞ্জন দাশ ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ আবুধাবী শাখার সদস্যসচিব উজ্জল দে শিমুল।

মাতামুহুরী নদীতে প্রতিমা বির্সজন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখছেন এমপি জাফর আলম
মাতামুহুরী নদীতে প্রতিমা বির্সজন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখছেন এমপি জাফর আলম

আলোচানসভা শেষে সূর্য অস্তের আগ মুহূর্তে মন্ত্র পাঠের মাধ্যমে শুরু হয় প্রতিমা বিসর্জন অনুষ্ঠান। এ সময় এক এক করে মাতামুহুরী নদীতে বিসর্জন দেওয়া হয় সব প্রতিমা।

এএইচ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন