পিসিআর ল্যাব বসছে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে, অনুমতি পেল শেভরনও

0

গত সেপ্টেম্বর মাসের শেষের দিকে ঢাকা বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের দুই মাসেরও বেশি সময় পর অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরেও বসতে যাচ্ছে পিসিআর ল্যাব। বিদেশগামীদের (সংযুক্ত আরব আমিরাত) করোনাভাইরাস শনাক্ত করতে পিসিআর ল্যাব স্থাপনের জন্য চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের শেভরনও।

সোমবার (৬ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। তিনি বলেন, রোববার স্বাস্থ্য অধিদফতর থেকে চারটি প্রতিষ্ঠানকে দ্রুত সময়ের মধ্যে ল্যাব স্থাপনের জন্য অনুমতি দেওয়া হয়েছে। তাদের গতকাল চিঠি ইস্যু করা হয়েছে। শিগগিরই প্রতিষ্ঠানগুলো তাদের ল্যাব স্থাপনসহ যাবতীয় কাজ শুরু করবে। পিসিআর টেস্টের জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এর বাইরে কেউ কোনো অর্থ গ্রহণ করতে পারবে না। এছাড়া সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোন ফি আদায় না করার জন্য বলা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট, ল্যাব এইড ধানমন্ডি, কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিকে পিসিআর ল্যাব স্থাপনের জন্য অনুমতি দেওয়া হয়েছে।

স্বাস্থ্য পরিচালক বলেন, বিমানবন্দরে স্থান নির্বাচন ছাড়া কোনো কাজ বাকি নেই। তাই অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে বলেছি দ্রুত কাজ শুরু করতে।

যে স্থানটি নির্বাচন করা হয়েছে সেখানে চারটি প্রতিষ্ঠানের জায়গা হবে কি না এমন প্রশ্নের জবাবে হাসান শাহরিয়ার কবির বলেন, চারটি প্রতিষ্ঠানের জায়গা হবে বলেই চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে। না হয় আরও বেশি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়ার ইচ্ছে ছিল।

Yakub Group

জানা গেছে, ল্যাব স্থাপনে প্রতিষ্ঠানগুলোর ১০ থেকে ১৪ দিন লাগতে পারে।

অনুমতিপ্রাপ্তির পর পিসিআর টেস্টের জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এই ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোনো ফি আদায় না করার জন্য বলা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm