পিছু হটল ভ্যাট, চট্টগ্রামের শিপব্রেকিং ইয়ার্ড খুলছে বৃহস্পতিবার

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার মাত্র একদিন পরই চট্টগ্রামের জাহাজভাঙা কারখানাগুলো খুলছে বৃহস্পতিবার। বুধবার (১০ নভেম্বর) বিকেল সাড়ে তিনটায় জাহাজভাঙা মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সঙ্গে কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনের কর্মকর্তাদের সাথে বৈঠকের পর বন্ধের ঘোষণা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

যে চারটি কারখানায় অভিযান চালিয়ে যেসব নথিপত্র ও কম্পিউটার জব্দ করা হয়েছে সেগুলো যাচাই বাছাই শেষে ফেরত দেওয়ার আশ্বাস ও পরবর্তীতে বিনা নোটিশে এমন অভিযান না চালানোর বিষয়ে ভ্যাট কমিশনের কর্মকর্তারা একমত হওয়ায় কারখানা বন্ধের ঘোষণা প্রত্যাহার করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার (১০ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সচিব নাজমুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ভ্যাট কমিশনের সাথে সকালে আমাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ভ্যাট অফিসারদের সাথে আমাদের সমস্যাটির সমাধান হয়েছে। তাই আমরা বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল থেকে পুনরায় কাজ শুরু করব।’

এর আগে মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে সীতাকুণ্ডের জাহাজভাঙার চারটি কারখানায় হঠাৎ অভিযান চালায় কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনের তিনটি দল। দুপুর থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত কারখানাগুলোর প্রধান কার্যালয় ও কারখানা কার্যালয়ে এ অভিযান চালানো হয়।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে জাহাজভাঙার চারটি কারখানায় হঠাৎ অভিযান চালায় কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনের তিনটি দল। দুপুর থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত কারখানাগুলোর প্রধান কার্যালয় ও কারখানা কার্যালয়ে এ অভিযান চালানো হয়। অভিযান শেষে ওই কারখানাগুলোর নথিপত্র ও কম্পিউটার জব্দ করে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের ভ্যাট কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান জাহাজভাঙা কারখানার মালিকরা। অভিযানের সময়ে কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কর্মকর্তারা নজিরবিহীন হেনস্তাও চালিয়েছেন বলে অভিযোগ করেন তারা।

যে কারখানায় অভিযান চালানো হয়, সেগুলো হচ্ছে— ভাটিয়ারী স্টিল শিপব্রেকিং ইয়ার্ড, প্রিমিয়ার ট্রেড করপোরেশন, মাহিনুর শিপ-রিসাইক্লিং ইয়ার্ড এবং এসএন করপোরেশন।

এর মধ্যে এসএন করপোরেশন চট্টগ্রামের শিল্পপতি ও ইস্টার্ন ব্যাংকের চেয়ারম্যান শওকত আলী চৌধুরীর মালিকানাধীন। ২০১৯ সালে তার এসএন করপোরেশন ২১টি জাহাজ আমদানি করে। এগুলোর আমদানি ব্যয় ছিল এক হাজার ২৬৬ কোটি ৬৩ লাখ ৩২ হাজার ৮৮৬ টাকা।

জাহাজভাঙা মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ) অভিযোগ করেছে, কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনের ওই তিনটি দল কারখানাগুলোতে রীতিমতো তাণ্ডব চালিয়েছে। অভিযানের আগে তারা কোনো ধরনের নোটিশও দেয়নি।

তারা বলছেন, জাহাজভাঙা কারখানাগুলো নির্ধারিত ভ্যাট অগ্রিম পরিশোধ করেন। এ কারণে তাদের পক্ষে ভ্যাট ফাঁকি দেওয়ার সুযোগই নেই।

এ ঘটনার প্রতিবাদে বুধবারই সীতাকুণ্ডের জাহাজভাঙার কারখানাগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। এর একদিনের মাথায় সেই সিদ্ধান্ত থেকে সরে এলো বিএসবিআরএ।

তবে চট্টগ্রামের কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কর্তৃপক্ষ বলছে, অভিযান চালানো কারখানাগুলো ভ্যাট ফাঁকি দিচ্ছে— এমন তথ্য পেয়ে তারা অভিযানে গেছে। আর কাগজপত্র যাচাই-বাছাই করে দেখার জন্য নথি জব্দ করা হয়েছে।

এআরটি/কেএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!