পাহাড়ের ঝুঁকিপূর্ণ ১৮০ ঘর উচ্ছেদ করল চট্টগ্রাম জেলা প্রশাসন

চট্টগ্রাম নগরীর বিভিন্ন পাহাড় থেকে ১৮০টি ঘর উচ্ছেদ করা হয়েছে। কয়েকদিনের ভারী বর্ষণের কারণে পাহাড়ধসে হতাহতের ঘটনার পর পাহাড় থেকে বসতি উচ্ছেদ করছে জেলা প্রশাসন।

রোববার (১৯ জুন) দুপুর থেকে নগরীর আকবরশাহ থানার অধীন বিজয়নগর, উত্তর পাহাড়তলী, ফিরোজশাহ এলাকা পরিদর্শনকালে ঝুঁকিপূর্ণ পাহাড়ের ঢালুতে বসবাসকারীদের উচ্ছেদ করা হয়। এ পর্যন্ত ১৮০টি ঘর উচ্ছেদ করা হয়েছে।

গত ১৭ জুন রাতে নগরীর আকবরশাহ থানার অধীন উত্তর পাহাড়তলীর ফিরোজশাহ এলাকায় পাহাড়ধসে চারজন নিহত ও ১১ জন আহত হন। এর আগে ঝুঁকিপূর্ণ পাহাড়ের ঢালুতে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করার পাশাপাশি লিফলেটও বিতরণ করা হয়েছিল।

জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, ‘এ পর্যন্ত ১৮০টি ঘর উচ্ছেদ করা হয়েছে। মানুষের জানমালের নিরাপত্তার জন্য উচ্ছেদ করা হচ্ছে পাহাড় থেকে। পাহাড়ে গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে।’

তিনি বলেন, ‘চট্টগ্রাম নগরীতে ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে যেখানে আশ্রয়গ্রহণকারীদের জন্য পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করা হয়েছে। পাহারধসে ক্ষয়ক্ষতি কমাতে পাহাড়ের ঢালুতে অবস্থিত ঝুঁকিপূর্ণ স্থাপনা অপসারণের সিদ্ধান্ত গ্রহণ করে ওইসব এলাকায় গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে।’

অভিযানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ, মো. তৌহিদুল ইসলাম, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তীসহ , স্থানীয় কাউন্সিলর ও পুলিশ কর্মকর্তারা।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!