আক্রান্ত
৩৫৩৭
সুস্থ
২৪৮
মৃত্যু
৮৫

পাওনা না দিয়ে ছাটাই, বায়েজিদের ইত্যাদি জিন্সের শ্রমিকদের বিক্ষোভ

0

সাধারণ ছুটিতে কাজ করেছে চট্টগ্রামের বায়েজিদ শিল্পাঞ্চলের ইত্যাদি জিন্স লিমিটেডের হাজারো শ্রমিক। ঈদের আগে শ্রমিকদের বেতনের সঙ্গে বোনাসও দেওয়ার কথা। কিন্তু এখন এই পাওনা বোনাস দিতে রাজি নয় প্রতিষ্ঠানটি। উল্টো ঘোষণা দিয়ে বসেছে শ্রমিক ছাটাইয়ের।

বুধবার (২০ মে) সকাল থেকে শ্রমিক ছাটাই বাতিল ও বোনাসের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করেছে এই প্রতিষ্ঠানের হাজারো শ্রমিক।

আন্দোলনরত শ্রমিকরা জানান, ঈদের আগে বোনাস দেওয়ার কথা বলেছি কারখানা কর্তৃপক্ষ। করোনার ঝুঁকিতে সাধারণ ছুটির মধ্যেও তারা কাজ করেছেন। কিন্তু কারখানার মালিকপক্ষ বোনাস দিতে রাজি নয়। তাছাড়া অবৈধভাবে এ প্রতিষ্ঠান শ্রমিদের ছাটাইও করছে।

তাদের দাবি, অবৈধভাবে শ্রমিক ছাটাই বন্ধ করতে হবে। ঈদের আগে বোনাস দিতে হবে।

ইত্যাদি জিন্স লিমিটেডের শ্রমিক নেতা
নূরুল আলম বলেন, ‘আমাদের ঈদ বোনাস ফুল দেওয়ার কথা রয়েছে। কিন্তু কোম্পানী তা দিচ্ছেন না। এটা খুবই অমানবিক। এখন কোম্পানি বলছে বেসিকের ৫৫ শতাংশ বোনাস দিবেন। তাও ভাগ করে কয়েক মাসে দিবে বোনাসের টাকা। কোম্পানির এ সিদ্ধান্ত আমরা আমরা মানি নাই। আজকে আন্দোলন স্থগিত করেছি৷ বৃহস্পতিবার আবারো আন্দোলনে নামবো আমরা।’

কয়েকজন শ্রমিক জানান, পূর্ব ঘোষণা ছাড়াই এই কারখানার মালিকপক্ষ শ্রমিক ছাটাইয়ের ঘোষণা দিয়েছে। এই সিদ্ধান্ত বাতিল করতে হবে।

চট্টগ্রাম শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার অহিদুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বায়েজিদ এলাকায় ইত্যাদি জিন্স কারখানায় শ্রমিক অসন্তোষ শুরু হয়েছিল। এ সমস্যা সমাধানে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মালিকপক্ষ বেসিকের ৫৫ শতাংশ বোনাস দিতে রাজি হয়েছেন।’

ইত্যাদি জিন্স লিমিটেডে নামে ওই পোষাক কারখানায় ১ হাজার ২০০ শ্রমিক কাজ করে।

এএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm