পাঁচ শতাধিক গবেষকের অংশগ্রহণে চবিতে জাতীয় সম্মেলন শনিবার

0

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ ৭৫টি প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষকের অংশগ্রহণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২’।

আগামী শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্যে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নিচ্ছেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য–এই ছয় শাখায় অনুষ্ঠিতব্য এই সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকেরা অংশ নেবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তৃতায় থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। তরুণদের বিজ্ঞান গবেষণায় ‘উদ্বুদ্ধকরণ’ পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান।

Yakub Group

গেস্ট অফ অনার হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন। আয়োজনের বিভিন্ন পর্বে থাকছে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শনী, বাংলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত থ্রি মিনিট থিসিস, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায়, ডকুমেন্টারি প্রদর্শন, সম্মাননা ও পুরষ্কার প্রদান।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm