পশ্চিমবঙ্গে ঢুকে পড়ল ফণী, কলকাতা থেকে দূর আর ৪০ কিলোমিটার

0

ফণী মোকাবিলার কড়া প্রয়াসের মধ্যেই রাত ২টা নাগাদ ওড়িশা ছুঁয়ে এবার ভারতের পশ্চিমবঙ্গে ঢুকে পড়ল ফণী। কলকাতা থেকে আর মাত্র ৪০ কিলোমিটার পশ্চিমে রয়েছে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। ঘণ্টায় প্রায় ৭০-৮০ কিমি বেগে কলকাতার বুকে আছড়ে পড়তে চলেছে ‘ফণী’। যত রাত বাড়ছে ততই পাল্লা দিয়ে হাওয়ার গতিবেগ ও বৃষ্টি বাড়ছে শহরে। কলকাতার কোনও কোনও জায়গা এখনই জলমগ্ন হয়ে পড়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, যত সময় গড়াবে ততই ভয়ঙ্কর হয়ে উঠবে এই দুর্যোগ।

এই ভয়াল সাইক্লোনকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার থেকেই আশঙ্কার মেঘ দানা বাঁধছিল। শুক্রবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন ছিল। সে দিন বিকেল থেকেই প্রবল ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয় কলকাতায়। বন্ধ করে দেওয়া হয় নানা শপিং মল ও বিনোদন পার্ক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খড়্গপুরে থাকাকালীনই শহরবাসীকে সতর্ক থাকার বার্তা দেন। শুক্রবার সন্ধ্যায়ই অসংখ্য মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। কলকাতায় খোলা হয় নানা অস্থায়ী আশ্রয় শিবির। বিপজ্জনক বাড়িগুলো থেকে লোকজনকে সরিয়ে আনাও হয়।

ফণীর প্রভাবে কলকাতার বেশ কিছু অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল হয়েছে নানা লোকাল ট্রেন ও দূরপাল্লার গাড়ি। শহর জুড়ে সতর্কতা ও সাবধানবাণী প্রচার হয়েছে প্রায় দু’দিন ধরেই।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন