পরিবেশ ছাড়পত্র নেই কর্ণফুলীর সাহরা এন্টারপ্রাইজের, ডিপো ইনচার্জের কারাদণ্ড

চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের পুরাতন ব্রিজঘাট এলাকার সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন কয়লার ডিপোতে নেই ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা অবৈধভাবে মজুদ করে রেখে ব্যবসা করছিল প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকাল ৪টায় সেখানে অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

অভিযানে ডিপো ইনচার্জ মো. আল আমিন কয়লা মজুদের জন্য পরিবেশ অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কোনো ছাড়পত্র দেখাতে পারেনি। তাই তাকে আটক করা হয়।

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল আমিনকে ১ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা অর্থদণ্ড দেন। মজুদ করা কয়লা আগামী ১ সপ্তাহের মধ্যে নদীর তীর থেকে অপসারণের নির্দেশ দেন।

এ বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নদীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। এছাড়া কয়লা একটি দাহ্য পদার্থ, নিজে থেকেই এতে আগুন ধরে যেতে পারে।’

তিনি বলেন, ‘শীতকালে শুষ্ক আবহাওয়ায় এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হতে পারে এবং মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। কয়লাগুলোকে দ্রুত অপসারণ করতে হবে এবং এ ধরনের অভিযান ভবিষ্যতেও চলমান থাকবে।’

Yakub Group

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm