s alam cement
আক্রান্ত
৩৫১০৮
সুস্থ
৩২২৫০
মৃত্যু
৩৭১

পতেঙ্গায় ফের রাতের আঁধারে জাহাজ কাটছে চেনা চক্র

কর্ণফুলীর চরে ১১ হাজার ভোল্টের বৈদ্যুতিক লাইন

0

চট্টগ্রামের পতেঙ্গা থানার বিজয়নগর ঘাট কর্ণফুলী নদীর চর ঘেঁষে প্রতিদিন কাটা হচ্ছে ছোট-বড় জাহাজ ও ভল্টগেট। পরিবেশ আইন অমান্য করে জাহাজ কাটা ও মেরামত করার দায়ে এর আগেও সেখানে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে নোটিশ ও জরিমানা করা হলেও আইনের তোয়াক্কা না করে গোপনে জাহাজ কাটার অপকর্ম চালিয়েই যাচ্ছে।

রাতের আধাঁরে জাহাজ কাটার সুবিধার্থে এই চক্রটি নদীর চরে অবৈধভাবে টেনেছে ১১ হাজার ভোল্টের বিপজ্জনক বৈদ্যুতিক লাইন। খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে হাতেনাতে চার প্রতিষ্ঠানকে নোটিশ দিয়েছে পরিবেশ অধিদফতর।

সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাতটার দিকে টানা অভিযান চালিয়ে চার প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়।

পতেঙ্গায় ফের রাতের আঁধারে জাহাজ কাটছে চেনা চক্র 1

অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের চট্টগ্রামের সহকারী পরিচালক আবুল মনছুর। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এসব প্রতিষ্ঠানকে শুনানিতে হাজির হতে বলা হয়েছে।

Din Mohammed Convention Hall

অভিযুক্ত চার প্রতিষ্ঠান ও ব্যক্তি হল— এমভি দিদার পরিবহন, এমভি আল সুমনা, এমভি মাছরাঙা এবং কাঠের মাছ ধরার এক নৌকা মালিক।

জানা গেছে, ২০২০ সালের ১০ আগস্ট সকালে পতেঙ্গা থানার বিজয়নগর ঘাট এলাকায় অবৈধ শিপব্রেকিং ইয়ার্ডের একটি তেলের ভল্টগেট মেরামতের সময় বড় বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে প্রায় ঘন্টাখানেক চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পর গুচ্ছগ্রামজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক আবুল মনছুর বলেন, ‘এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে পতেঙ্গা বিজয় নগরঘাট এলাকায় অভিযান চালিয়ে একটি কাঠের নৌকার মালিকসহ মোট চার প্রতিষ্ঠানকে নোটিশ করা হয়। দীর্ঘদিন ধরে গোপনে পরিবেশ আইন অমান্য করে জাহাজ কাটছিল সেখানে। জাহাজ কাটার সুবিধার্থে নদীর চরে অবৈধভাবে টেনেছে ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক তার।’

তিনি আরও বলেন, ‘তিন মাস আগেও সেখানে একই অপরাধে চার প্রতিষ্ঠানকে নোটিশ করার পর শুনানিতে জরিমানা করা হয়। আজ (সোমবার) চার প্রতিষ্ঠানকে নোটিশের জবাব দিতে আগামী ১৪ জানুয়ারি শুনানিতে হাজির হতে বলা হয়। ওইদিন এসব প্রতিষ্ঠানকে মুনানির মাধ্যমে জরিমানা করা হবে।’

প্রসঙ্গত, ২০২০ সালের ৬ অক্টোবর পতেঙ্গা থানা বিজয়নগর ঘাট অভিযান চালিয়ে চার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পরিবেশর অধিদফতরের যৌথ উদ্যোগে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

মুআ/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm