পতেঙ্গার রিংরোডের ৩ স্পট মৃত্যুফাঁদ, দুর্ঘটনা বাড়াচ্ছে উল্টোপথের গাড়ি

চট্টগ্রাম নগরীর পতেঙ্গার আউটার রিং রোড এলাকায় উল্টোপথে গাড়ি চলতে গিয়ে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। বেশিরভাগ ক্ষেত্রে অল্পে বেঁচে গেলেও যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। মূলত এই রোডের তিনটি স্পট আনন্দবাজার, ফুলপাড়া চৌধুরী মোড় ও মুসলিমাবাদ এলাকায় উল্টোপথে যেতে গিয়ে ঘটছে এই দুর্ঘটনা।

পতেঙ্গার রিংরোডের ৩ স্পট মৃত্যুফাঁদ, দুর্ঘটনা বাড়াচ্ছে উল্টোপথের গাড়ি 1

বেশিরভাগ গাড়ি খানাখন্দ ও যানজট থেকে বাঁচতে এই সড়ক ব্যবহার করছেন। গত একমাসে এখানে বন্দরের ডিসির গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি দুর্ঘটনার সম্মুখীন হয়েছে। এতে গুরুতর আহতও হয়েছেন অনেকে।

জানা গেছে, এসব জায়গায় কোনো ধরনের ডিভাইডার নেই। বিভিন্ন গাড়ি সময় বাঁচাতে ও যানজট এড়াতে আনন্দবাজার, ফুলপাড়া চৌধুরী মোড় ও মুসলিমাবাদ এলাকা হয়ে পাহাড়তলী, বড়পুল, ফৌজদারহাট যাওয়ার জন্য উল্টোপথ ব্যবহার করে।

ফুলপাড়া চৌধুরী পাড়া এলাকার স্থানীয়রা জানান, আউটার রিং রোড থেকে ডিভাইডারের ফাঁকা জায়গায় প্রতিদিন ঘটছে কোনো কোনো দুর্ঘটনা। গত কয়েকদিনে বেশ কয়েকটি দুর্ঘটনা সেখানে ঘটেছে। কর্তৃপক্ষের কোনো নজর নেই। যে কোনো সময় আরও বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

গত ১৪ জানুয়ারি ঢাকা থেকে তেল নিয়ে আউটার রিং রোড ধরে আসছিল একটি ট্যাংকার লরি। আনন্দবাজার ও ইপিজেডের মাঝামাঝি রাস্তার উল্টোপথে আসছিল একটি যাত্রীবাহী সিএনজি অটোরিকশা। ওই সময় অটোরিকশাকে বাঁচাতে গিয়ে রিং রোডের রেলিং ভেঙে প্রায় ৪০ ফুট নিচে পড়ে যায় তেলবাহী ট্যাংকার লরিটি। এই ঘটনায় চালক ও তার সহকারী গুরুতর আহত হন।

Yakub Group

একইদিন রাত আনুমানিক ৮টার দিকে অফিসের কাজ শেষে পতেঙ্গার মুসলিমাবাদ হয়ে গাড়ি নিয়ে আউটার রিং রোডের ওপরে উঠছিলেন সিএমপির বন্দরজোনের উপপুলিশ কমিশনার (ডিসি) শাকিলা সোলতানা। ওই সময় রাস্তা পার হয়ে হঠাৎ উল্টো দিক থেকে আসছিল একটি মোটরসাইকেল। ওই মোটরসাইকেলকে বাঁচাতে গিয়ে অল্পের জন্য নিচে পড়ে যাওয়া থেকে রক্ষা পায় তার গাড়ি।

এছাড়া গত ১৫ জানুয়ারি সন্ধ্যার দিকে আউটার রিং রোড ধরে যাচ্ছিল একটি মোটরসাইকেল। সেখানে উল্টোপথে আসা একটি যাত্রীবাহী সিএনজি অটোরিকশার সঙ্গে সংঘর্ষ হয় ওই মোটরসাইকেলের। এতে ঘটনাস্থলে গুরুতর আহত হন দুই আরোহী।

সর্বশেষ গত ১৬ জানুয়ারি সন্ধ্যার দিকে আউটার রিং রোডের ফুলপাড়া চৌধুরী মোড় এলাকায় উল্টোপথে আসা একটি যাত্রীবাহী হাইসের সঙ্গে সংঘর্ষ হয় ঢাকা থেকে আসা একটি কাভার্ডভ্যানের। এ ঘটনায় গাড়ি দুটি ক্ষয়ক্ষতি হলেও কেউ হতাহত হননি।

হালিশহর থানার পুলিশের সহকারী উপ-পরদির্শক (এএসআই) হারুনুর রশিদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে উল্টোপথে আসা একটি যাত্রীবাহী হাইসের সঙ্গে কাভার্ডভ্যানে সংঘর্ষ হয়েছে। তবে কেউ হতাহত হননি। দুটি গাড়িরও ক্ষয়ক্ষতি হয়েছে।’

রিং রোডে দুর্ঘটনার বিষয়ে পতেঙ্গা থানার ট্রাফিক পরিদর্শক (টিআই) মো. কামাল হোসাইন বলেন, ‘মুসলিমাবাদ ও আনন্দরবাজার-ইপিজেড সড়কের মাঝামাঝি স্থানে রিং রোডের ডিভাইডারের ফাঁকা জায়গা দিয়ে উল্টোপথে রাস্তা পারাপারে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে কোনো না কোনো গাড়ি। সম্প্রতি সময়ে বেশ কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে।’

তিনি আরও বলেন, ‘উল্টোপথে আসা গাড়িগুলোকে মামলাও দেওয়া হচ্ছে। সচেতনতার অভাব ও নিয়ম না মানার কারণে বেড়েছে দুর্ঘটনা।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm