s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

নিষেধাজ্ঞা উঠলেও উত্তাল সাগরে মাছ ধরার সাহস পাচ্ছে না জেলেরা

0

সরকারি নিষেধাজ্ঞা উঠে গেলেও মাছ ধরার জন্য সাগরে যেতে পারছেন না কক্সবাজারের জেলেরা। সাগর উত্তাল থাকায় সব প্রস্তুতি থাকা সত্ত্বেও এখনই ফিশিং ট্রলার ভাসাচ্ছেন না বোট মালিকরা।

জানা গেছে, মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞা শেষ হয়েছে শুক্রবার (২৩ জুলাই)। জাল, খাবার, ফিশিং বোটসহ অন্যান্য সরঞ্জাম সব প্রস্তুত। এখন অপেক্ষা শুধু সাগর শান্ত হওয়ার।

শনিবার (২৪ জুলাই) বিকেলে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র ও বাঁকখালী নদীর বিভিন্ন পয়েন্টে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়। ফিশারী ঘাট এলাকায় নিজ ট্রলারে বসে থাকা কাশেম আলী জানান, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে নামার সব প্রস্তুতি থাকলেও সাগর উত্তাল। আরও ২ থেকে ৩ দিন অপেক্ষায় থাকতে হবে। যারা উপকূলের কাছাকাছি মাছ শিকার করেন তারা সাগরে নেমেছেন।

কক্সবাজারের আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত চলছে। আমরা যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েছি। এখন তারা অনুমতি দেয়ার ক্ষেত্রে সমুদ্রের অবস্থা বিবেচনা করবেন।

কক্সবাজার বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, কক্সবাজার জেলায় গভীর সমুদ্রে মাছ ধরতে যায় এমন ৪০০টি ট্রলার রয়েছে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার দুই একদিন আগে থেকেই সাগরে মাছ ধরার সকল প্রস্তুতি শেষ করেছি। ট্রলারে কাঁচা বাজার, বরফ, জাল এবং জেলেদের অগ্রিম টাকা দেয়া সবই করা হয়। এজন্য গড়ে জাহাজ প্রতি লাখ টাকা খরচ হয়ে গেছে।

তিনি আরও জানান, সাগরে হঠাৎ নিম্নচাপ তৈরি হওয়ার কারণে জেলেরা সাগরে যেতে পারছে না। সাগরে শান্ত হলেই যাবে। ততদিনে কাঁচাবাজার, বরফ নষ্ট হয়ে যাবে। এজন্য মৌসুমের শুরুতেই প্রতি ট্রলার মালিককে কমে ৫০ হাজার টাকা করে লোকসান গুণতে হচ্ছে।

Din Mohammed Convention Hall

কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm