s alam cement
আক্রান্ত
১০২১৮২
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২১

নিবন্ধনহীন নিউজ পোর্টাল-আইপি টিভি বন্ধে হাইকোর্টের রুল

0

নিবন্ধনহীন নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ সংক্রান্ত ফেসবুক পেইজ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বিধিমালা কেন করা হবে না তা নিয়েও প্রশ্ন তুলেছেন আদালত।

গত বুধবার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল বেঞ্চ এ রুল দেন। তবে বিষয়টি সংবাদমাধ্যমকে জানানো হয় সোমবার।

আগামী দুই সপ্তাহের মধ্যে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন সিলেটের বিয়ানীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিলাদ মোহাম্মদ জয়নুল ইসলাম। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রাফিকা খাতুন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল বিপুল বাগমার।

পরে আইনজীবী সৈয়দা রাফিকা খাতুন বলেন, বিভিন্ন ইস্যুতে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে চটুল সংবাদ পরিবেশন করতে দেখা যায়। যেসব নিউজ পোর্টাল, আইপি টিভি এসব খবর প্রচার-প্রকাশ করছে সেগুলো বেশিরভাগই অনিবন্ধিত। পাঠক বা দর্শক প্রচার-প্রকাশিত এসব খবরের গুণগত মান যাচাই না করেই তার সামাজিক যোগাযোগ মাধ্যমে সেগুলো শেয়ার করছে। এর ফলে দেশে ও দেশের বাইরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এসব কারণে অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ সংক্রান্ত ফেসবুক পেইজ বন্ধে নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়েছিল।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm