আক্রান্ত
১৪৪৮৯
সুস্থ
২৪৮৩
মৃত্যু
২৩৩

নতুন স্লিপ ছাপা হয়নি তাই জরিমানাও হয়নি

চট্টগ্রামে সড়ক আইন

0

নতুন সড়ক আইনে জরিমানা করার কথা থাকলেও স্লিপে টাকার অংক উল্লেখ না থাকায় সোমবার (২ ডিসেম্বর) কোন জরিমানা করেনি ট্রাফিক বিভাগ। জরুরি ভিত্তিতে জরিমানা স্লিপ ছেপে ধারার সাথে জরিমানার টাকার অংক উল্লেখ করে নতুন এই জরিমানা স্লিপে মঙ্গলবার থেকে জরিমানা কার্যক্রম শুরু হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রোববার (১ নভেম্বর) নতুন সড়ক আইন কার্যকর হলেও মালিক শ্রমিকদের বাধা ও কিছু ধারার বিষয়ে আপত্তি নিয়ে জটিলতা দেখা দেয়। ২০ নভেম্বর পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ধর্মঘট হলেও পুরো দেশের সড়ক প্রায় গণপরিবহনবিহীন হয়ে পড়ে। পরে মালিক চালকদের আইনের ৬৪ ধারার মধ্যে ৭৪,৭৫,৭৬,৭৭,৮৪,৮৬,৯০,৯৮,১০৫সহ মোট ৯ ধারার বিষয়ে আপত্তি তোলে মালিক শ্রমিকেরা। সাথে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে ৯ দফা দাবি মেনে নেওয়ায় ঘোষণার পর যান চলাচল স্বাভাবিক হয়৷ এর বাইরে লাইসেন্স সংক্রান্ত ৬৬ ধারা আগামী জুন পর্যন্ত প্রয়োগ করা হবে না।

তবে আইন কার্যকরের পর ঢাকায় জরিমানা প্রয়োগ শুরু হলেও চট্টগ্রামে এখনো পর্যন্ত নতুন আইনে কোন জরিমানা হয়নি। দীর্ঘ ১ মাস ট্রাফিক বিভাগ নতুন আইন সম্পর্কে নানা চালক, হেলপার, যাত্রী, পথচারীদের জন্য কর্মশালা, প্রচারপত্রবিলি, সিগন্যাল বাতি কার্যকর, ট্রাফিক পয়েন্ট চিহ্নিত করাসহ নানা সচেতনতামূলক কর্মসূচি পালন করে ও মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করে।

সোমবার (২ ডিসেম্বর) থেকে নগরে নতুন আইনে জরিমানা শুরু করার কথা ছিল ট্রাফিক বিভাগের।

টিআই প্রশাসন (উত্তর) মো মহিউদ্দিন খান বলেন, ‘নতুন আইনে আজ (সোমবার) জরিমানা করার কথা থাকলেও জরিমানা স্লিপে টাকার অংক উল্লেখ না থাকায় জরিমানা করা হয়নি। কাল স্লিপে ধারার পাশাপাশি জরিমানার টাকার অংক উল্লেখসহ বই হাতে আসলে জরিমানা করা হবে।

বাংলাদেশে যাত্রী কল্যাণ সমিতির সভাপতি মো. মোজাম্মেল হক বলেন, ‘দীর্ঘ একমাস সময় পাওয়ার পরও যদি যথাযথভাবে আইনের প্রয়োগ করা না যায় তাহলে নতুন আইন সম্পর্কে মানুষের মনে নেতিবাচক ধারণা সৃষ্টি হতে পারে। জরিমানা করার কথা থাকলেও জরিমানা স্লিপে টাকার অংক উল্লেখ না থাকায় জরিমানা থেকে পিছিয়ে আসাটা অনভিজ্ঞতা্র প্রমাণ করে। জরিমানা শুরুর আগে ভালভাবে প্রস্তুতি নেওয়ার প্রয়োজন ছিল।’

উল্লেখ্য, ১৮ নভেম্বর ঢাকায় নতুন আইনে জরিমানা করলেও পরে তা ধর্মঘটের কারণে বন্ধ হলে ৩০ নভেম্বর থেকে জরিমানা করে ট্রাফিক পুলিশ।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm