s alam cement
আক্রান্ত
৫৫৯৮১
সুস্থ
৪৭৮৬৭
মৃত্যু
৬৫৭

নগরজুড়ে প্রস্তুত ২৭৩ মণ্ডপ, পুলিশ মোতায়েন না থাকায় শংকায় আয়োজকরা

0

চট্টগ্রাম নগরীতে এবার মোট ২৭৩টি মণ্ডপে দুর্গাপূজার অায়োজন করা হয়েছে। গত বছর পূজার আয়োজন ২৭০টি মণ্ডপে। নগরীতে এবার সবচেয়ে পূজা মণ্ডপ স্থাপন করা হচ্ছে কোতোয়ালী থানা এলাকায়। এই থানা এলাকায় ৮২টি মণ্ডপে পূজা আয়োজন করা হয়েছে। এর মধ্যে ঐতিহ্যবাহী জেএমসেন হল, হাজারীগলি, ঘাটফরহাদবেগ এলাকার পূজামন্ডপ সবচেয়ে বেশী আকর্ষণীয়ভাবে গড়ে তোলা হয়েছে।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি)র পক্ষ থেকে পূজা মণ্ডপে পুলিশী নিরাপত্তা না দেওয়ার ঘোষণা থাকায় পূজায় নিরাপত্তা নিয়ে শংকা প্রকাশ করেছে মহানগর পূজা উদযাপন পরিষদের নেতারা।

জানা গেছে, আগামী ২২ অক্টোবর ষষ্ঠীর মাধ্যমে শুরু হবে পূজোর মূল আয়োজন। ২৬ অক্টোবর দশমীর মাধ্যমে শেষ হবে দুর্গাৎসবের আনুষ্ঠানিকতা।

এবারের দুর্গাপূজায় প্রতিটি মন্ডপে নারী ও পুরুষের আলাদা প্রবেশ ও বাইরের পথ রাখা, ‘নো মাস্ক, নো এন্ট্রি’, প্রবেশ পথে হাত ধোঁয়ার ব্যবস্থা রাখাসহ ভক্তদের মানতে হবে ১১টি শর্ত।

পূজো আয়োজকদের রাখতে হবে হাত ধোঁয়ার ও মাস্কের ব্যবস্থা। স্বাভাবিক সময়ের মত রাতভর থাকবেনা মন্ডপে ভক্তদের পদাচরণা। এছাড়া করোনাকালে দূর্গাপূজায় বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ২৬ নির্দেশনা দেওয়া হয়েছে।

এবারের পূজায় নগরীর বড় আয়োজন জেএমসেন হলে থাকছেনা কোন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে কাপড় বিতরণ, চিত্রাংকন প্রতিযোগিতা ও অনাথ আশ্রমে খাবার বিতরণের কর্মসূচি থাকবে।

Din Mohammed Convention Hall

নগরীর কোতোয়ালী এলাকায় মণ্ডপের কাজে নিযুক্ত অজয় দাশ বলেন, ‘করোনার কারণে দূর্গাপূজার আয়োজন সীমিত হওয়ায় মন খারাপ হলেও মা দেবী দূর্গার আগমনে পৃথিবী থেকে সকল বিপদ ও অশুভ শক্তি বিতাড়িত হয়ে শান্তি ফিরে আসবে বলে আমি প্রত্যাশা করি। আমরা আবারো ফিরে যাব সুন্দর সময়ে।’

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার বলেন, ‘করোনাকালের দূর্গাপূজার আয়োজন সীমিত করা হয়েছে। স্বাস্থ্যবিধি ও সামাজিকদূরত্ব মেনে পূজার মূল আয়োজন অনুষ্ঠিত হবে। কাউকে মাস্ক ছাড়া মন্ডপে প্রবেশ করতে দেওয়া হবেনা। তাছাড়া মণ্ডপের প্রবেশ পথে থাকবে হাত ধোঁয়ার ব্যবস্থা থাকবে। পূজা আয়োজকদের পক্ষ থেকে পূজায় আগতদের জন্য মাস্কের ব্যবস্থা করা হবে। তবে এবার পূজো মণ্ডপগুলোতে স্থায়ীভাবে পুলিশ মোতায়েন না করায় আমাদের মনে কিছুটা শংকা কাজ করছে।’

এর আগে গত ১১ অক্টোবর করোনা মহামারির কারণে আসন্ন দুর্গাপূজায় চট্টগ্রামের পূজামণ্ডপগুলোতে কোন পুলিশ সদস্য মোতায়েন করা হবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। দামপাড়া পুলিশ লাইন্সের পূজা উদযাপন কমিটিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা শেষে সংবাদিকদের এ কথা জানান সিএমপি কমিশনার।

সিএম/এমএফও

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm