s alam cement
আক্রান্ত
১০১৩১২
সুস্থ
৮৬১৬৯
মৃত্যু
১২৮২

নগদকে সতর্কতা বাংলাদেশ ব্যাংকের, অনুমতি নিয়েই একাউন্ট খুলতে হবে

0

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’কে ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে হবে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়েই। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে বিভিন্ন সময়ে বিতর্কে আসা এই প্রতিষ্ঠানকে।

রোববার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা নগদের ব্যাংক হিসাব পরিচালনায় ‘থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড’–এর নাম পরিবর্তন করে ‘নগদ লিমিটেড’ করা বিষয়ে ব্যাংকগুলোর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ওই চিঠিতে বলা হয়েছে, নগদের ই-মানি কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া নগদ লিমিটেডের নামে ট্রাস্ট কাম সেটেলমেন্ট হিসাব না খোলার জন্য নির্দেশনা প্রদান করা হলো। ফলে ডাক বিভাগ ও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া ব্যাংকে হিসাব খুলতে পারবে না নগদ।

তবে ‘নগদ’ কর্তৃপক্ষ বলছে, তারা ডাক বিভাগেরই একটি প্রতিষ্ঠান এবং ডাক বিভাগের সব পরামর্শ-নির্দেশনা মেনেই ব্যাংকের হিসাব খোলা এবং অন্যান্য সব কার্যক্রম পরিচালনা করে থাকে।

বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নিয়েই নগদ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে বলে প্রতিষ্ঠানটি দাবি করেছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, নাম পরিবর্তন হওয়ায় হিসাব খোলার আগে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে বলা হয়েছে। গত মে মাসে বাংলাদেশ ব্যাংক ‘ট্রাস্ট ফান্ড ব্যবস্থাপনা’ শীর্ষক নীতিমালা জারি করে। বাংলাদেশ ব্যাংক নতুন নীতিমালাটির নাম দিয়েছে ‘গাইডলাইনস ফর ট্রাস্ট ফান্ড ম্যানেজমেন্ট ইন পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সার্ভিসেস’। ফলে গ্রাহকের হিসাবে জমা থাকা অর্থ ব্যবহার করতে পারবে না মুঠোফোনে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকের জমা টাকার পুরোটাই ব্যাংকে ‘ট্রাস্ট ফান্ড’ হিসাবে জমা রাখতে হবে। এ ফান্ডে জমা টাকা কোনোভাবেই গ্রাহকের এমএফএস হিসাবে জমা থাকা টাকার চেয়ে কম হতে পারবে না।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm