আক্রান্ত
৩৫৩৭
সুস্থ
২৪৮
মৃত্যু
৮৫

দৈনিত পূর্বকোণ সম্পাদকের ইন্তেকাল : শোক

0

এহসান আল-কুতুবী : বীর চট্টলা থেকে প্রকাশিত দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নাইলাহিৃৃরাজেউন)।

বুধবার (১৫ নভেম্বর) সকাল পৌনে ৭টার দিকে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন ।

দীর্ঘদিন ধরে দূরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন তসলিমউদ্দিন চৌধুরী। তার মৃত্যুতে চট্টগ্রাম সাংবাদিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

চট্টগ্রামের আঞ্চলিক দৈনিকগুলোর মধ্যে ঐতিহ্যবাহী এ পত্রিকাটি ১৯৮৬ সালের ১০ ফেব্রয়ারি প্রথম প্রকাশ পায়। সমৃদ্ধ চট্টগ্রাম গড়ার অঙ্গীকার নিয়ে পত্রিকাটি প্রতিষ্ঠা করেন মোহাম্মদ ইউছুফ চৌধুরী। শুরু থেকে প্রতিনিয়ত কাগুজে সংষ্করণ প্রকাশিত হয়ে আসলেও বিগত কয়েক বছর ধরে এর অনলাইন সংষ্করণও প্রকাশিত হচ্ছে নিয়মিত।

১৯৫৪ সালের ১ জানুয়ারি নগরীর একটি বেসরকারি হাসপাতালে জন্ম নেওয়া স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী ১৯৮৯ সালের ১ ফেব্রুয়ারি দৈনিক পূর্বকোণের সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৭ সালের এপ্রিলে পূর্বকোণ গ্রুপের চেয়ারম্যান মনোনীত হন।

সেন্ট মেরিস ও সেন্ট প্লাসিডস স্কুল থেকে শিক্ষার প্রাথমিক পর্ব শেষ করে ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে বিজ্ঞানে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে বুয়েট থেকে স্থাপত্য বিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

প্রাতিষ্ঠানিক দায়িত্বের বাইরেও অসংখ্য শিক্ষা, সেবামূলক ও রাষ্ট্রিয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সঙ্গে য্ক্তু ছিলেন তসলিমউদ্দিন চৌধুরী। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড’র পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নগর উন্নয়ন কমিটি সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চট্টগ্রাম মেট্রো পলিটন চেম্বারের সাবেক সহসভাপতি, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির চেয়ারম্যান উল্লেখযোগ্য।

দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন সাংবাদিক সংগঠন, রাজনৈতিক, পেশাজীবি ও সামাজিক সংগঠন ও বিভিন্ন ব্যক্তিগনের পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন ।

নুরুল ইসলাম বিএসসি :
দৈনিক পূর্বকোণ পত্রিকার সম্পাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী মরহুম স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আ জ ম নাছির উদ্দিন :

দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। তসলিমউদ্দিনের মৃত্যু চট্টগ্রামের জন্য অপূরণীয় ক্ষতি বলে মেয়র মন্তব্য করেছেন।
বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় মেয়র প্রয়াত তসলিম উদ্দিনের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

মেয়র বলেন, তসলিম উদ্দিন চৌধুরী চিন্তা, চেতনায়, মননে চট্টগ্রাম এবং চট্টগ্রামবাসীর স্বার্থ সবসময় উর্দ্ধে তুলে ধরেছেন। তিনি সবসময় সুস্থ সাংবাদিকতার চর্চা করে গেছেন। তাঁর অকাল মৃত্যু মেনে নেওয়া খুবই কষ্টের।

তিনি আরো বলেন, চিন্তাশীল মানুষ তসলিমউদ্দিনের আচরণও ছিল পরিশীলিত। যা সত্য তা-ই অকপটে বলতেন। চট্টগ্রামবাসী একজন গুনী মানুষকে হারালো। এই ক্ষতি পূরণ হবার নয়।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন :
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীসহ কমিটির সকল কর্মকর্তারা গভীর শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী এবং সদস্য নওশের আলী খান ও আসিফ সিরাজ গভীর শোক প্রকাশ করেছেন।
চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সভাপতি স্বপন মল্লিক ও সম্পাদক হাসান ফেরদৌস পূর্বকোণ সম্পাদকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

চট্টগ্রাম ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রেহমান বাদল ও সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ শোক জানিয়ে বিবৃতি পাঠিয়েছেন।

আমির খসরু মাহমুদ চৌধুরী :
দৈনিক পূর্বকোণ সম্পাদক ও বিশিষ্ট সমাজসেবক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

বোয়ালখালী প্রেসক্লাবের শোক :

দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বোয়ালখালী প্রেসক্লাব নেতৃবন্দ।

প্রেসক্লাবের সভাপতি মো.শাহীনুর কিবরিয়া মাসুদ ও সাধারণ সম্পাদক এসএম মোদ্দাচ্ছেরসহ কর্মকর্তারা এক বিজ্ঞপ্তিতে গভীর শোক ও এ প্রয়াতের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এছাড়া শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

সাংবাদিক আবু সুফিয়ান :

দৈনিক পুর্বকোণের সম্পাদক স্থপতি তসলিম উদ্দীন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি, রুপালী ব্যাংকের পরিচালক সাংবাদিক আবু সুফিয়ান। সাংবাদিক আবু সুফিয়ান মরহুমের আতœার মাগফেরাত কামনা করেন।

মুরাদপুর ইউনিট আওয়ামীলীগ :
মুরাদপুর ইউনিট আওয়ামীলীগ দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শাখা সভাপতি আলহাজ¦ কপিল উদ্দিন খোকন, সাধারণ সম্পাদক প্রিয় লাল গোস্বামী মরহুমের আত্মার শান্তি কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি :

দৈনিক পূর্বকোণ সম্পাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর মৃত্যুতে স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতির কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক এস.এম.জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মোহাম্মদ নাজিম উদ্দিন, যুগ্ম প্রচার সম্পাদক এস.এম.সেলিম কন্ট্রাক্টর ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ারুল আজিম টিপু গভীর শোক প্রকাশ করেছেন।
তারা মরহুম স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী সাহেবের রুহের মাগফেরাত কামনা করছি এবং শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি। মহান আল্লাহর নিকট মোনাজাত করছি মহান আল্লাহ যেন তাঁকে জান্নাতবাসী করেন- আমিন”

নগর জাসাস :
বহুল প্রচারিত দৈনিক পূর্বকোণ সম্পাদক স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্য বর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন নগর জাসাসের সভাপতি,প্রখ্যাত সংগীত শিল্পী আব্দুল মান্নান রানা সাধারণ সম্পাদক মামুনুর রশীদ শিপন, সিনিয়র সহ সভাপতি এম এ মুছা বাবলু,সহ সভাপতি খন্দকার সাইফুল ইসলাম,শেখ জামিল হোসেন, সৈয়দ জিয়া উদ্দীন,দোস্ত মোহাম্মদ ভাই,যুগ্ন সম্পাদক ফজলুল হক মাসুদ, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম,নগর জাসাস নেতা মাঈন উদ্দীন, জাহেদ কায়সার,খায়রুল বারি আইরিশ,মহি উদ্দীন,ম্যজেসিয়ান মাইনুল ইসলাম,এস এম তারেক,মোঃশরিফ, মোঃশফি,রাজ সাগর,আরাফাত হোসেন অরেঞ্জ,মাহমুদুল হাসান তিতাস,নুর নবী জনি, জাহেদুল ইসলাম,বাবলু ফরাজী প্রমুখ।

পিএইচপি ফ্যামিলি :

দৈনিক পূর্বকোণ সম্পাদক স্থপতি তসলিমউদ্দীন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে দেশের স্বনামধন্য শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলি।
পরিবারের পক্ষে মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো এক শোক বার্তায় পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান মরহুমের শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।

পরিবর্তন-চট্টগ্রাম :
দৈনিক পূর্বকোণের সম্পাদক স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবর্তন-চট্টগ্রাম’র পক্ষে সংগঠনের আহবায়ক এহসান আল-কুতুবী ।
তিনি মরহুমের শোক সন্তুপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন ।

বুধবার সকাল পৌনে ৭টার দিকে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তসলিমউদ্দিন চৌধুরী। তিনি দীর্ঘদিন ধরে দূরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

সাড়ে তিন হাজার ছাড়িয়ে গেল করোনা রোগী

৩ জুন/ করোনার কবলে চট্টগ্রামের কোন্ এলাকায় কতোজন

১০ আইসিইউযুক্ত ভেন্টিলেটরসহ করোনা ইউনিট শনিবার

চট্টগ্রামে করোনা রোগীদের জন্য দুয়ার খুলে দিল মা ও শিশু হাসপাতাল

ksrm