s alam cement
আক্রান্ত
৫৪৮০৭
সুস্থ
৪৬১৯১
মৃত্যু
৬৪২

‘দেয়াঙ পাহাড়ে হাতির পাল’ রাতভর তাণ্ডবে লোকজনের ঘুম হারাম

0

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের একটি বন্য হাতির দল লোকালয়ে ঢুকে তিনটি ঘর, গাইড ওয়াল ভাংচুর ও ধান নষ্ট করেছে।

রোববার (৬ জুন) দিবাগত রাত আনুমানিক ৩টার দিকে বন্য হাতির দল এ তাণ্ডব চালিয়েছে বলে জানিয়েছন ক্ষতিগ্রস্তরা।

বড়উঠান ইউনিয়ন পরিষদের সাবেক (ইউপি) সদস্য মোহাম্মদ মুছা জানান, গত কয়েক বছর ধরে বন্য হাতির দল কর্ণফুলীর দেয়াঙ পাহাড়ে আস-িযাওয়া করছে। প্রায় রাতেই হাতি দল আক্রমণ চালাছে। গত রাতের তাণ্ডবে ৮ নম্বর ওয়ার্ডের মৌলানা মহিবুল্লাহ্ খান বাড়ির মৃত কবির আহমদের পুত্র আনোয়ার হোসেন, মৃত মকবুল আহমদের পুত্র মীর হোসেনের বসতঘর ভাংচুর ও প্রায় ১৫ হাজার টাকার ধান নষ্ট করে। এছাড়া আতুর আলী চৌকিদারের বাড়ির সাবেক মেম্বার আবদুর ছবুরে ঘর ও বাড়ির গাইড ওয়াল ভাংচুর করে।

তিনি আরও জানান, রাতের আক্রমণ প্রতিহত করার চেষ্টাও করে স্থানীয়রা। কিন্তু বন্য হাতির তাণ্ডব নতুন নয়। প্রায় সময় গ্রামের ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি করছে। খাবারের খোঁজে পাহাড় থেকে লোকালয়ে আসে হাতিগুলো। হাতির ভয়ে এখন রাতের ঘুম হারাম হয়ে গেছে এখানকার সবার।

স্থানীয় বাসিন্দা এয়াকুব আলী বদু জানান, রাতের ভাংচুরের শব্দ কানে আসে। দরজা খুলে দেখি বাইরে বিশালাকারের একটি হাতি পাশের বাড়িগুলো ভাঙছে। আর ঘরে ভেতরে থাকা ধানের বস্তা টেনে বাইরে বের করতে দেখে ভয়ে ঘরের দরজা বন্ধ করে দিই।

পটিয়া রেঞ্জের বন কর্মকর্তা মিজানুর রহমান জানান, পাহাড়ি অঞ্চলে খাদ্যের অভাবে বন্যহাতি লোকালয়ে চলে আসছে খাবারের খোঁজে। ঘর ভাংচুরের ঘটনা শুনেছি। ক্ষতিগ্রস্তরা আমাদের কাছে আবেদন করলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Din Mohammed Convention Hall

কর্ণফুলী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, দেয়াঙ পাহাড়ে অবস্থান নেওয়া হাতিগুলোর বিষয়ে বিষয়ে বনবিভাগ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। গত রোববারের তাণ্ডবের ঘটনাও জানানো হয়েছে এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসএ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm