দেড় কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামে বসলো মুজিববর্ষের ক্ষণগণনার ঘড়ি

0

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম নগরীতে চারটি কাউন্টডাউন ক্লক (ক্ষণগণনার ঘড়ি) স্থাপন করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এ বাবদ সিটি কর্পোরেশনের খরচ হয়েছে প্রায় দেড় কোটি টাকা। এছাড়া বছরব্যাপী নগর পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রমের কর্মসূচিও নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

জানা গেছে, কাউন্টডাউন ক্লকের মধ্যে আন্দরকিল্লা পুরাতন নগর ভবনের সামনে “এ” ক্যাটাগরি একটি এবং সার্কিট হাউজের সামনে, আদালত ভবন এবং শাহ আমানত সেতু এলাকায় “বি” ক্যাটাগরি তিনটি কাউন্টডাউন ক্লক স্থাপিত হচ্ছে। আগামী ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ পূর্ণ হতে যাচ্ছে ১৭ মার্চ। এ দিনকে উপলক্ষ করে ‘মুজিব বর্ষ’ ঘোষণা দিয়েছে সরকার।

‘এ’ ক্যাটাগরির ক্লকের ক্ষেত্রে স্থাপন ও ১০০ দিন পর্যন্ত ব্যবস্থাপনায় ব্যয় হবে ৪৯ লাখ ৩০ হাজার ৬০৯ টাকা, আর প্রতিটি ‘বি’ ক্যাটাগরির ক্লকের ক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ২৭ লাখ ৮২ হাজার ৮২৩ টাকা। এই চারটি কাউন্ট ডাউন ক্লকের জন্য চসিকের ব্যয় হচ্ছে ১ কোটি ৩৫ লাখ ৭৯ হাজার ৭৮ টাকা। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এ ব্যয় বহন করছে।

চসিকের এই কর্মসূচি ছাড়াও আগামী প্রজন্মের নাগরিকদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরা এবং মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখার জন্য নগরীর বাটালী হিলে বঙ্গবন্ধুর ম্যুরাল, পাহাড়তলী শেখ রাসেল পার্ক এবং বঙ্গবন্ধু সড়কের বড়পুল গোলচত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। শুধু কাউন্টডাউন ক্লক স্থাপনের মধ্যে সীমাবদ্ধ থাকেনি চসিক। সিটি মেয়র এই মুজিব বর্ষকে ঘিরে মশকমুক্ত পরিচ্ছন্ন সবুজ নগর, বঙ্গবন্ধুর নিবেদনে একুশে বই মেলাসহ বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণাও দিয়েছেন।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন