দেশে সবচেয়ে বেশি কম্পিউটার ব্যবহার হচ্ছে চট্টগ্রামে, নারীরাই বেশি মোবাইল ফোনে মগ্ন

দেশে সবচেয়ে বেশি কম্পিউটার ব্যবহার হচ্ছে চট্টগ্রামে আর সবচেয়ে কম বরিশালে। অন্যদিকে মোবাইল ফোন ব্যবহারে দেশের পুরুষদের তুলনায় এগিয়ে আছে নারীরা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ জরিপ থেকে এ তথ্য মিলেছে।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ফোন ব্যবহারে দেশের পুরুষদের তুলনায় শূন্য দশমিক ১ শতাংশ এগিয়ে আছে নারীরা। গত ৩ মাসে পুরুষ ও নারীর মোবাইল ফোন ব্যবহারের অনুপাত যথাক্রমে ৮৯ দশমিক ৯ শতাংশ ও ৯০ শতাংশ।

এতে আরও উল্লেখ করা হয়েছে, দিনে অন্তত একবার ইন্টারনেট ব্যবহারের হিসাবেও পুরুষদের পেছনে ফেলেছেন নারীরা। মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৯ শতাংশ নারী ও ৬৭ দশমিক ৭ শতাংশ পুরুষ দিনে অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেন।

তবে সপ্তাহে অন্তত একবার ইন্টারনেট ব্যবহারের হিসাবে নারীদের পেছনে ফেলেছেন পুরুষরা। ২৫ দশমিক ৫ শতাংশ পুরুষ ও ২৪ দশমিক ১ শতাংশ নারী সপ্তাহে অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেন।

সমীক্ষায় বলা হয়েছে, মোট জনসংখ্যার ইন্টারনেট ব্যবহারকারীর হার ২০১৩ সালের ৬ দশমিক ৭ শতাংশ থেকে ২০২২ সালে বেড়ে দাঁড়িয়েছে ৩৮ দশমিক ৯ শতাংশে। কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি চট্টগ্রামে ১৫ শতাংশ এবং সবচেয়ে কম বরিশালে ৪ শতাংশ।

Yakub Group

এতে বলা হয়েছে, বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৫২ দশমিক ২ শতাংশ মানুষের হাতে স্মার্টফোন রয়েছে। বিভাগ অনুযায়ী, বাসায় ইন্টারনেট ব্যবহারের হার ঢাকায় সর্বোচ্চ ৫৪ দশমিক ২ শতাংশ এবং রাজশাহীতে সর্বনিম্ন ১৯ দশমিক ৭ শতাংশ। মোবাইল ব্যবহারের হারও ২০১৩ সালের ৮১ দশমিক ৭ শতাংশ থেকে বেড়ে ২০২২ সালে হয়েছে ৮৯ দশমিক ৯ শতাংশ।

এই জরিপ প্রকল্পটি গ্রহণ করা হয় ২০২১ সালে এবং এর জন্য ব্যয় হয়েছে ৪ কোটি ৯৯ লাখ টাকা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm