s alam cement
আক্রান্ত
৭৫৩৬৩
সুস্থ
৫৩৮৯৮
মৃত্যু
৮৮৫

দেশে শিশুদেরও সর্বনাশ করছে অ্যান্টিবায়োটিক, নিউমোনিয়ায় কাজও দিচ্ছে না

আইসিডিডিআরবির গবেষণা

0

নির্বিচার ব্যবহারের কারণে অ্যান্টিবায়োটিক আর সেভাবে কাজ করছে না বাংলাদেশের শিশুদের মধ্যে। চিকিৎসা বিশেষজ্ঞরা প্রমাণ পেয়েছেন, বিশেষ করে নিউমোনিয়ায় আক্রান্ত কম বয়সী শিশুদের চিকিৎসায় প্রায়ই অ্যান্টিবায়োটিক কাজ করছে না বাংলাদেশে। এ কারণে অনেক শিশুর মৃত্যু হচ্ছে।

ঢাকাভিত্তিক গবেষণা সংস্থা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৫ জুলাই) তাদের গবেষণার সারাংশ প্রকাশ করেছে। এই গবেষণার ফলাফল ওপেন ফোরাম ইনফেকশাস ডিজিজেস জার্নালে ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

চিকিৎসাবিষয়ক আন্তর্জাতিক গবেষণা সংস্থাটি বলছে, আইসিডিডিআর,বি এবং ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের (এমজিএইচ) এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের চিকিৎসায় প্রায়ই অ্যান্টিবায়োটিক আর কাজ করছে না। ফলে অনেক ক্ষেত্রেই সেটা হয়ে দাঁড়াচ্ছে মৃত্যুর কারণ।

গবেষকরা আশঙ্কা জানিয়ে বলছে, অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে রোগজীবাণুর প্রতিরোধী হয়ে ওঠা একটি মারাত্মক মহামারিরও সৃষ্টি করতে পারে— যা ছড়িয়ে পড়তে পারে সারা বিশ্বে।

আইসিডিডিআর,বি-র নিউট্রিশন অ্যান্ড ক্লিনিক্যাল সার্ভিসেস ডিভিশনের সিনিয়র সায়েন্টিস্ট ড. মোহাম্মদ জোব্বায়ের চিশতি এই গবেষণায় নেতৃত্ব দেন।

যখন আইসিডিডিআরবিতে নিউমোনিয়ায় আক্রান্ত কম বয়সী অনেক শিশু ভর্তি হওয়ার পর তাদের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক আর কাজ দিচ্ছিল না— এমন নিশ্চিত প্রমাণ মেলে, তখন পাওয়া যায়, তখন আইসিডিডিআর,বি-র নিউট্রিশন অ্যান্ড ক্লিনিক্যাল সার্ভিসেস ডিভিশনের সিনিয়র সায়েন্টিস্ট ড. মোহাম্মদ জোব্বায়ের চিশতি এই বিষয়ে গবেষণার প্রয়োজনীয়তা অনুভব করেন।

Din Mohammed Convention Hall

ড. চিশতি বলেন, ‘আমাদের হাসপাতালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত অ্যান্টিবায়োটিক এবং শ্বাসতন্ত্রের উন্নততর চিকিৎসা পাওয়ার পরে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত কয়েক ডজন শিশু নিউমোনিয়ায় মৃত্যুবরণ করে।’

নিউমোনিয়া ফুসফুসের একটি সংক্রমণ। যার ফলে বায়ু থলিগুলোতে তরল পদার্থ ও পুঁজ জমা হয় এবং এতে কাশি, জ্বর, শ্বাসকষ্ট ও অন্যান্য উপসর্গ দেখা দেয়। কার্যকর চিকিৎসা ছাড়া এই সংক্রমণ মৃত্যুর কারণ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, কম বয়সী শিশুদের মৃত্যুর সবচেয়ে বড় কারণ নিউমোনিয়া। কমবয়সী শিশুদের ক্ষেত্রে ভাইরাসের কারণে নিউমোনিয়া হতে পারে, তবে নির্দিষ্ট কিছু ব্যাকটেরিয়ার কারণেও নিউমোনিয়া হতে দেখা যায়। আরও উদ্বেগের বিষয় যেসব শিশুর ব্যাকটেরিয়া জনিত সংক্রমণ ছিল না তাদের তুলনায় অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়া জনিত সংক্রমণে আক্রান্ত শিশুদের মৃত্যুর সম্ভাবনা ১৭ গুণ বেশি ছিল।

আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক ও এই গবেষণার জ্যৈষ্ঠ গবেষক ড. তাহমিদ আহমেদ বলেন, প্রেসক্রিপশন ছাড়াই অ্যান্টিবায়োটিক ওষুধ কেনা যায় বাংলাদেশে। অনেক মানুষ আমাশয়, সর্দি, কাশি ও জ্বরের মতো সাধারণ অসুস্থতায় অ্যান্টিবায়োটিকের সাহায্যে নিজেরাই নিজেদের চিকিৎসা করে থাকেন।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm