দেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পেছন থেকে দ্বিতীয়, বিশ্ব র‌্যাঙ্কিংয়ে জায়গা হয়নি আড়াই হাজারেও

উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে আন্তর্জাতিক এক র‌্যাঙ্কিংয়ে বিশ্বের আড়াই হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যেও জায়গা হয়নি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের। ওই র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্থান তলানিতে— সেরা দশের ৯ নম্বরে। অন্যদিকে ওই একই র‌্যাঙ্কিংয়ে দেড় হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যেও জায়গা করে নিতে পারেনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

স্পেনের রাজধানী মাদ্রিদে অবস্থিত স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের (সিএসআইসি) একটি গবেষণা দল ২০০৪ সাল থেকে নিয়মিত এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। জানুয়ারি ও জুলাই মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশের ৩১ হাজারের বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়।

মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিকস প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের জানুয়ারি ২০২২ সংস্করণে বাংলাদেশের সেরা ১০ প্রতিষ্ঠানের মধ্যে ৬টি পাবলিক ও ৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, প্রকাশনা, গবেষকদের সুপারিশ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবছর ওয়েবোমেট্রিক্স এই র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে।

বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে বুয়েট (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫৮৯তম)। র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৬৬৮তম) এবং তৃতীয় অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮১৫তম)।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২০৫৬তম হওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দেশে চতুর্থ হয়েছে। পঞ্চম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২০৭৬)। ষষ্ঠ অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৪১৬), সপ্তম ব্র্যাক ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৪২৭) এবং অষ্টম অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৬৫৯)।

তালিকায় নবম অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৭৬২) এবং সর্বশেষ দশম অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৯০২)।

ওয়েবোমেট্রিক্সের এই র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। এরপর রয়েছে যুক্তরাষ্ট্রেরই স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে। সেরা দশের নয়টিই যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান। সেরা দশে যুক্তরাষ্ট্রের বাইরের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির অবস্থান পঞ্চম।

র‍্যাঙ্কিংয়ে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বের অবস্থান বিশ্বে ৫০৬তম, পকিস্তানের সেরা কমস্যাটস বিশ্ববিদ্যালয় ইসলামাবাদের অবস্থান বিশ্বে ৯১৩তম, শ্রীলঙ্কার সেরা কলম্বো বিশ্ববিদ্যালয় বিশ্বের ১৬৩৪তম অবস্থানে আছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!