s alam cement
আক্রান্ত
৩২৬৭০
সুস্থ
৩০৫১০
মৃত্যু
৩৬৯

দেশে করোনা টিকার প্রথম চালান ঢুকবে ২৫ জানুয়ারির মধ্যে

0

করোনাভাইরাসের ৫০ লাখ টিকার প্রথম চালানটি বাংলাদেশে ঢুকবে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে। এরপর প্রতি মাসেই ভারত থেকে ৫০ লাখ করে টিকা দেশে আসবে— এমন কথা পাকা করা আছে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এই টিকা আমদানি করছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপনও বলছেন, প্রথম চালানে ৫০ লাখ টিকা দেশে আসতে পারে। এরপর প্রতি মাসে ৫০ লাখ করে টিকা দেশে আসবে।

তিনি জানান, ইতিমধ্যে করোনার টিকা পরিবহনের জন্য সাতটি গাড়ি আমদানি করা হয়েছে। এ ছাড়া বিশেষায়িত কুল বাক্স আনা হবে। ঢাকায় একটি কেন্দ্রীয় গুদামও তৈরি করা হয়েছে।

Din Mohammed Convention Hall

বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে। প্রাথমিকভাবে তিন কোটি টিকা আসবে এমনটাই বলা হচ্ছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সাধারণ রেফ্রিজারেটরেই সংরক্ষণ করা যাবে। এই টিকার দুটি করে ডোজ নিতে হবে। দুই ডোজের মধ্যে ব্যবধান চার সপ্তাহ।

এর আগে গত ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা আমদানির জন্য ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে একটি ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। প্রায় তিন কোটি ডোজ টিকা কেনার কথা চূড়ান্ত করেছে সরকার। প্রথম পর্যায়ে ভারতের সেরাম প্রতি মাসে ৫০ লাখ করে টিকা সরবরাহ করবে বাংলাদেশকে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm