দূষণ খুঁজতে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ, নমুনা নিতে হবে ২৪ পয়েন্ট থেকে

0

চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করে দেখার আদেশ দিয়েছেন হাইকোর্ট। পানি পরীক্ষা করে এক মাসের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রোববার (৬ মার্চ) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে চার সদস্যের কমিটি গঠন করার আদেশ দিয়েছেন।

হাইকোর্টের আদেশ অনুসারে আগামী ৩০ দিনের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করার জন্য চার সদস্যের কমিটি গঠনের মাধ্যমে পানির ২৪ পয়েন্ট থেকে নমুনা সংগ্রহ করে সেটা পরীক্ষা করতে হবে। এরপর সেই প্রতিবেদন দাখিল করতে হবে হাইকোর্টে।

কমিটিতে থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের একজন শিক্ষক, চট্টগ্রাম বিসিএসআইআর ল্যাবরেটরির একজন প্রতিনিধি ও চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ ল্যাবরেটরির একজন প্রতিনিধি।

আদালতে রিটকারীর আইনজীবী তানভীর আহমেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

Yakub Group

এর আগে ওই রিট আবেদনের শুনানি নিয়ে ২০১৮ সালের ৬ নভেম্বর হাইকোর্ট ঢাকা ওয়াসার পানি পরীক্ষার জন্য প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে চার সদস্যের কমিটি গঠন করার আদেশ দিয়েছিলেন। পরে ২০১৯ সালের ১৮ এপ্রিল স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

পানি পরীক্ষায় আদালতের নির্দেশে গঠিত চার সদস্যের কমিটির প্রতিবেদন ২০১৯ সালের ৭ জুলাই আদালতে উপস্থাপন করা হয়। সেই প্রতিবেদনে ঢাকা ওয়াসার ১০টি বিতরণ জোনের ৩৪টি নমুনার মধ্যে আটটি পানির নমুনায় ব্যাকটেরিয়াজনিত দূষণ রয়েছে বলে উল্লেখ করা হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm