দূর্বার তারুণ্যের ‘আমরা মালি’, চট্টগ্রামের সিআরবিতে শতাধিক বৃক্ষরোপণ

‘আমার যত্নে, আমার গাছ’—এই স্লোগান নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন দূর্বার তারুণ্য ‘আমরা মালি’ প্রজেক্টের আওতায় শতাধিক বৃক্ষরোপণ করল চট্টগ্রামে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ৩টায় চট্টগ্রামের সিআরবি এলাকায় এসব গাছ লাগানো হয়।

দূর্বার তারুণ্যের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, ‘গাছকে বলা হয় অক্সিজেনের ফ্যাক্টরি। মানুষ, গাছ, প্রাণিকুল—সব মিলে একটি বায়বীয় গ্যাসীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে। যার মাধ্যমে একে অপরের উপকারার্থে নিবেদিত। কাজেই পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। পরিবেশগত ভারসাম্য রক্ষার্থে একটি দেশের আয়াতনের শতকরা ২৫ ভাগ এলাকায় বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু দেশের আয়তনের তুলনায় বনভূমি এলাকার পরিমাণ মাত্র ৭.৭ ভাগ এবং ভূমি এলাকার তুলনায় ১৪ শতাংশ বনাঞ্চল। বিভিন্ন প্রকার শিল্পের উপকরণ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের বৃক্ষের সংখ্যা নিতান্তই নগণ্য। আমাদের প্রত্যেকেরই উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরোপণে অংশগ্রহণ করা।’

প্রত্যেকের প্রতি বছর অন্তত দুটি করে বৃক্ষরোপণ ও এর সঠিকভাবে পরিচর্যা করা দরকার বলে জানান তিনি।

মুহাম্মদ আবু আবিদ এই প্রজেক্ট সম্পর্কে বলেন, ‘বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভা বাড়ায় না, মাটির ক্ষয়রোধও করে। বন্যা প্রতিরোধ করে, ঝড়-তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। ‘আমরা মালি’ শীর্ষক প্রজেক্টের মাধ্যমে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে চাই।’

Yakub Group

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবিউল হাসান, হৃদয় হোসেন মল্লিক, মো. কামরুল ইসলাম, এইচএম আলাউদ্দিন, মো. এমদাদুল হক মারুফ, এইচএ মোবারক, হাকিমুল ইসলাম সাকিব, সাফায়েত মোর্শেদ,মোবারক উল্লাহসহ কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm