আক্রান্ত
১৮৬৯৫
সুস্থ
১৫০৬২
মৃত্যু
২৯০

দুর্বৃত্তের আগুনে বৌদ্ধবিহারের সব মুর্তি পুড়ে ছাই

0

রাঙামাটির বিলাইছড়ি উপজেলায় দুর্বৃত্তদের আগুনে পুড়েছে কোটি টাকার একটি বৌদ্ধ বিহার। শুক্রবার (১৫ মে) আনুমানিক রাত সাড়ে ৯টা দিকে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

জানা যায়, বিলাইছড়ি উপজেলাধীন সদর ইউপির ৭ নং ওয়ার্ডের ধুপশীল গ্রামে এ ঘটনা ঘটে। বিহারটির নাম ধূপশীল আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র। ড. দীপংকর বৌদ্ধ ভিক্ষু ২০১৪ সালের দিকে এটি প্রতিষ্ঠা করেন।

বিলাইছড়ি ইউপির ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের মহিলা সদস্য মুঠোফোনে চট্টগ্রাম প্রতিদিনকে জানান, প্রতিদিনের মত শুক্রবার রাতে পুড়িয়ে দেয়া বৌদ্ধ বিহারে সুখেন্দ তঞ্চঙ্গ্যা নামে একজন স্থানীয় সেবক অবস্থান করছিলেন। রাত আনুমানিক সাড়ে ৯ টার সময় ১০/১৫ জনের একটি দল এসে তাকে ডেকে তুলে।

তিনি দরজা খুলে দিলে দুর্বৃত্তরা তাকে মারধর করে বিহারের বাইরে বের করে দেয় এবং বিহারে আগুন লাগিয়ে দেয়।

তিনি আরও জানান, বিহারের ভিতরে ছোট বড় অনেক বৌদ্ধ মূর্তি রয়েছে সেগুলোও পুড়ে গেছে। এতে প্রায় ১ কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

বিলাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আমরা গতকাল রাতে আংশিক খবর পেয়েছে। ঘটনা কারা ঘটিয়েছে তা এখনো আমরা জানিনা। সকালে ঘটনাস্থলে একটি পুলিশ ফোর্স পাঠিয়েছি। তারা সেখান থেকে আসলে বিস্তারিত জানা যাবে এবং পরে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

তিনি এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন, পুরো পৃথিবী যখন করোনার প্রভাবে বিপর্যস্ত ঠিক সেই মুহুর্তে এই ধরনের ঘটনা আসলে অনাকাঙ্খিত।

উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা ও ১ নম্বর ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান চট্টগ্রাম প্রতিদিনকে জানান, ঘটনা কারা ঘটিয়েছে তা এখনো অজ্ঞাত। তারপরও ঘটনা যারা ঘটিয়েছে সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান তিনি।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm