দুদকের মামলা—হঠাৎ চট্টগ্রাম ছাড়লেন রেলের চিফ কমান্ড্যান্ট জহিরুল

রেল পূর্বাঞ্চলের রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলাম ছুটি না নিয়ে দায়িত্ব ফেলে ঢাকায় গেছেন। সম্প্রতি আরএনবির নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিনি ছাড়াও ওই মামলায় আরও চারজনকে আসামি করা হয়। দুদকের মামলায় গ্রেপ্তার এড়াতে তিনি চট্টগ্রাম ছেড়ে ঢাকায় গেছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সিআরবি পূর্বাঞ্চল আরএনবি সদর দপ্তরে সরেজমিন গিয়েও চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলামের সাক্ষাত পাওয়া যায়নি। তবে আরএনবি (পূর্ব) দপ্তর জানিয়েছে, তিনি ‘বিশেষ কাজে’ চট্টগ্রামের বাইরে রয়েছেন।

জানা গেছে, ২০১৭ সালে আরএনবির ১৮৫ জন সদস্য নিয়োগে জহিরুল ইসলামসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির সত্যতা পায় দুদক। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়। এরপর ২৯ আগস্ট থেকে তিনি ছুটি না নিয়েই ঢাকায় চলে যান।

চট্টগ্রামে জহুরুল ইসলাম দায়িত্ব পালনের পর থেকেই বেপরোয়া হয়ে উঠেছে আরএনবি। টিকিট কালোবাজারি, নিয়োগ দুর্নীতি, যাত্রী মারধর থেকে শুরু করে নানা অপরাধে জড়িয়ে পড়েছে আরএনবির সদস্যরা। এমনকি ২০২১ সালে তাকে চট্টগ্রাম থেকে বদলি করার পরও তিনি ক্ষমতার জোরে তা বাতিল করেন।

এছাড়া গত জুলাইয়ে তিনি চট্টগ্রাম থেকে কমান্ড্যান্ট শফিকুল ইসলামকে লালমনিরহাটে বদলি করান বলে অভিযোগও ওঠে।

Yakub Group

নাম প্রকাশে অনিচ্ছুক এক আরএনবি সদস্য জানান, রেলওয়ে পূর্বাঞ্চলের এক শীর্ষ কর্মকর্তার ছত্রছায়ায় থেকে তিনি এসব করছেন।

এ বিষয়ে জানতে আরএনবি চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলামের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm