দু’ঘণ্টারও বেশি সময় পর শুরু হলো চতুর্থ দিনের খেলা

0

চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার কথা ছিল দুই ঘণ্টা আগে সকাল ৯টা ৪০ মিনিটে। কিন্তু বৃষ্টির কারণে সেটি পিছিয়ে যায়। বেশ কয়েকবার আম্পায়াররা মাঠ পর্যবেক্ষণ করে অবশেষে ১১ টা ৫০ মিনিটে খেলা শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করে। সেই অনুযায়ী খেলা শুরু হয়।

এর আগে ১১টার দিকে বৃষ্টি থেমে গেলেও মাঠ তৈরি করতে বেশ সময়ই লাগছে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের গ্রাউন্ডসম্যানদের। যে কারণে বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার জন্য সময় নির্ধারণ করা হয়েছে বেলা ১১টা ৫০ মিনিট।

১১টা ৫০-এ খেলা শুরু হলে প্রথম সেশন শেষ হবে ১টা বাজে। অর্থাৎ ১ ঘণ্টা ১০ মিনিট খেলা হওয়ার পরই লাঞ্চ ব্রেক। এরপর ১টা ৪০ থেকে ৩টা ৪০-এ হবে দ্বিতীয় সেশন এবং ৪টা থেকে ৫টা ৪০ পর্যন্ত হবে তৃতীয় সেশন। সব মিলিয়ে আজ ৭৩ ওভার খেলা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সেটা নির্ভর করছে আলো কতক্ষণ থাকে তার ওপর।

আবহাওয়া যে খারাপ হতে পারে আগে থেকেই ধারণা ছিল। বৃষ্টির আনাগোনা ছিল গতকাল থেকেই। কিন্তু সেটা যে আজ একেবারে সাত-সকালে এসে হানা দেবে, তা হয়তো ভাবতে পারেনি কেউ। আজ সকাল ৮টা নাগাদ চট্টগ্রামে শুরু হয় বৃষ্টি। মুষলধারে বৃষ্টি নয়, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয় টানা দুই ঘণ্টা। থামাথামির কোনো লক্ষণই ছিল না।

অবশেষে ১০টা নাগাদ বৃষ্টি বন্ধ হয়ে যায়। আকাশে মেঘের আনাগোনাও ছিল না তখন থেকে। উজ্জল পরিষ্কার আকাশ। ১০টা ১০ মিনিটের দিকে মাঠকর্মীরা উইকেটের কাভার সরাতে শুরু করেন এবং মাঠ তৈরির কাজে লেগে পড়েন। কিন্তু আউটফিল্ড খুব বেশি ভেজা হওয়ার কারণে মাঠ শুষ্ক করতে বেশ সময় লেগে যায় গ্রাউন্ডসম্যানদের।

আগের তিনদিনে বৃষ্টির কারণে খেলা কয়েক ওভার কম হওয়ার কারণে আজ পরিকল্পনা ছিল ২০ মিনিট আগে, অর্থাৎ ৯টা ৪০ থেকে খেলা শুরু হবে। কিন্তু বৃষ্টির কারণে সেই শুরুটা যে কখন হয়, বলা মুষ্কিল।

খেলার এই অবস্থায় বাংলাদেশের চেয়ে স্পষ্ট এগিয়ে রয়েছে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৩৭ রান। প্রথম ইনিংসের রান মিলিয়ে বাংলাদেশের চেয়ে তারা এগিয়ে ৩৭৪ রান। বাকি দুই উইকেটে কত যোগ করে তারা, সেটাই দেখার বিষয়। এরপর লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ ইনিংসে আবারও টাইগার ব্যাটসম্যানরা মুখ থুবড়ে পড়ে কি-না, সে চিন্তাও রয়েছে সমর্থকদের মনে।

Loading...
আরও পড়ুন