দুই বিষয়ে আর পরীক্ষা হবে না এসএসসি-এইচএসসিতে

ষষ্ঠ শ্রেণীর বইয়ে আসছে বড় পরিবর্তন

দীর্ঘ আলোচনার পর অবশেষে পাবলিক পরীক্ষা থেকে মৌলিক দুটি বিষয় বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসএসসি ও এইচএসসি থেকে বাতিল করা হবে চারুকারু ও শারীরিক শিক্ষা বিষয়ের দুটি পরীক্ষা। এ দুটি বিষয়ের মূল্যায়ন হবে ক্লাসেই। শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমাতে এ দুটি বিষয়ের পরীক্ষা বাতিল করা হচ্ছে। যা ২০২০ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে। পর্যায়ক্রমে আরও মৌলিক বিষয়ের পরীক্ষা কমিয়ে আনার চিন্তাভাবনা চলছে।

পাবলিক পরীক্ষা থেকে চারুকারু ও শারীরিক শিক্ষা বিষয়ের পরীক্ষা বাদ দেওয়ায় এসএসসি ও এইচএসসি পর্যায়ে এ দুটি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এর ফলে আগামী ফেব্রুয়ারিতে আয়োজিত এসএসসি পরীক্ষায়ও এ দুটি বিষয়ের পরীক্ষা আর থাকছে না। এ দুটি বিষয় শিক্ষকদের মাধ্যমে মূল্যায়িত হয়ে শিক্ষা বোর্ডে পাঠানো হবে। নম্বরপত্রে সেসব নম্বর তুলে দেওয়া হবে। এতে পাস-ফেল বলে কিছু থাকবে না।

বর্তমানে এসএসসি পরীক্ষায় মৌলিক বিষয় হিসেবে চারুকারু পরীক্ষা নেওয়া হয়ে থাকে। আর শারীরিক শিক্ষা বিষয়ের মূল্যায়ন হয় পরীক্ষার্থীর নিজ নিজ প্রতিষ্ঠানে, সেখান থেকে প্রাপ্ত নম্বর শিক্ষা বোর্ডে পাঠানো হয়। অন্যদিকে এইচএসসিতে চারুকারু ঐচ্ছিক বিষয়। এতে ৪০ এর বেশি নম্বর পেলে মোট জিপিএতে যোগ হয়। ঐচ্ছিক বিষয় হিসেবে নির্বাচন করলে এ বিষয়ে পরীক্ষা দিতে হয়।

অন্যদিকে ২০২০ শিক্ষাবর্ষে ক্লাসে মূল্যায়ন বাড়াতে আগামী বছর ষষ্ঠ শ্রেণীর পাঠ্যপুস্তকে আমূল পরিবর্তন আনা হচ্ছে। এর পরের বছর সপ্তম, পরে অষ্টম, নবম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক এক বছরের ব্যবধানে একটি স্তরের পরিবর্তন আনা হবে। এতে নতুন বই পড়ে যে শিক্ষার্থীরা সপ্তম শ্রেণিতে উঠছে তাদের পরবর্তী বছরে নতুন কারিকুলামের বই দেওয়া হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!