‘দামপাড়া’ দিয়ে সিনেমা প্রযোজনায় চট্টগ্রাম নগর পুলিশ, মূল চরিত্রে ফেরদৌস-ভাবনা

1

এবার চলচ্চিত্র প্রযোজনায় নামছে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি)। প্রথম সিনেমার নামটিও চট্টগ্রামের এক ঐতিহ্যবাহী স্থানের নামে। চলচ্চিত্রটির শুটিং শুরু হতে যাচ্ছে ২৩ ডিসেম্বর থেকে।

জানা গেছে, সিএমপি প্রযোজিত এই সিনেমার নাম ‘দামপাড়া’। দামপাড়া চট্টগ্রামের একটি ঐতিহাসিক স্থান। কয়েক দিনের মধ্যে একটি মহরত অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্রটি সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রশাসনের ভেতরে থেকেও যারা লড়াই চালিয়ে গেছেন ও যুদ্ধ করেছেন— এমন অনেকেই আছেন যাদের কথা ইতিহাসে খুব বেশি উল্লেখ করা হয়ে ওঠেনি। এসপি শামসুল ইসলাম তেমনই একজন। সত্তরের নির্বাচনে বঙ্গবন্ধুর বিজয় অর্জনের পর সাকা চৌধুরীর পরিবার চট্টগ্রামে হিন্দু নির্যাতন শুরু করলে, বঙ্গবন্ধু এসপি শামসুল ইসলামকে সিলেট থেকে চট্টগ্রামে নিয়ে আসেন।

যখন যুদ্ধ শুরু হয় পাকিস্তানিদের লক্ষ্যই ছিল কী করে এসপি শামসুল ইসলামকে হত্যা করা যায়। শেষ পর্যন্ত তাকে অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে খুনও করে পাকিস্তানিরা। কিন্তু তার লাশ খুঁজে পাওয়া যায় না। স্বামীহারা স্ত্রীর বর্ণনায় গল্পটি বড়পর্দায় তুলে ধরা হবে। তার বীরত্ব ও আত্মত্যাগের গল্পে নির্মিত হতে যাচ্ছে চলচ্চিত্র ‘দামপাড়া’।

নাট্যকার ও গবেষক আনন জামানের গল্প, চিত্রনাট্য ও সংলাপে শুদ্ধমান চৈতন নির্মাণ করছেন চলচ্চিত্রটি।

এতে এসপি শামসুল ইসলাম চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন চিত্রনায়ক ফেরদৌস। তার স্ত্রী মাহমুদা হক চৌধুরীর ভূমিকায় অভিনয় করবেন আশনা হাবিব ভাবনা। দ্বিতীয় চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’র এটি হতে যাচ্ছে ভাবনার ক্যারিয়ারের তিন নম্বর ছবি।

চলচ্চিত্রটির প্রযোজক সিএমপির উপপুলিশ কমিশনার (ডিসি) বিজয় বসাক জানান, ২৩ ডিসেম্বর থেকে চলচ্চিত্রটির শুটিং শুরু হতে যাচ্ছে। কয়েক দিনের মধ্যে একটি মহরত অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্রটি সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

1 মন্তব্য
  1. Prabir Chakraborty বলেছেন

    দামপাড়া ছ বি তে 28/03/1971,29/03/1971 দামপাড়া খালেক কাবুলি বিল্ডিং অপারেশন সার্চলাইট যে নো আসে, এতে দামপাড়া সহিদ আফতাব সাহেব, সহিদ সাইফুদ্দীন Chowdhury ও চট্টেশ্বরী কালি মন্দিরের সেবায়েত সহিদ কালি পদ অধিকারী নাম যেন আসে

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm