s alam cement
আক্রান্ত
৭৪৫৬২
সুস্থ
৫৩৬৬২
মৃত্যু
৮৭৪

দাওরায়ে হাদীসের ফল বের হল, মেধাতালিকার ১ নম্বরে নারায়ণগঞ্জের ছাত্র

0

বাংলাদেশের কওমি মাদরাসাসমূহের সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে অনুষ্ঠিত ২০২১ সালে দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে শতকরা ৭৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

রোববার (১৮ জুলাই) দুপুরে আল-হাইআতুল উলয়ার কার্যালয়ে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় এই ফল প্রকাশ করা হয়

ফলাফল বিশ্লেষণে জানা যায়, এ বছর ছাত্রদের ৮৮টি ও ছাত্রীদের ১৩৪টি কেন্দ্রে অনুষ্ঠিত দাওরায়ে হাদিস পরীক্ষায় ২৯ হাজার ৯৮৮ পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ছিল ১৮ হাজার ৫৪৬ জন এবং ছাত্রী ছিল ১১ হাজার ৪৪২ জন। এদের মধ্যে ২০ হাজার ০৪ জন ছাত্র-ছাত্রী উত্তীর্ণ হয়েছেন।উত্তীর্ণদের মধ্যে ১৩ হাজার ২১৯ জন ছাত্র এবং ৬ হাজার ৭৮৫ জন ছাত্রী।

পাসের হার ছাত্র ৭৯.৪২%, ছাত্রী ৬৩.৬৩%। গড় পাসের হার ৭৩.২৫%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ১ হাজার ৪৭ জন ছাত্র এবং ৭৪ জন ছাত্রী। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩ হাজার ৯০০ জন ছাত্র, ১ হাজার ১০৪ জন ছাত্রী। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৭৫৬ জন ছাত্র, ৩ হাজার ২৯১ জন ছাত্রী এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৫১৬ জন ছাত্র, ২ হাজার ৩১৬ জন ছাত্রী। পরীক্ষা বাতিল (যবত্) করা হয় ৮ জনের।

পরীক্ষা বিধি অনুসারে ছাত্র ও ছাত্রী মেধাক্রম পৃথক করে ছাত্র ও ছাত্রী প্রতি ৫০০ জনের বিপরীতে একজনকে মেধা তালিকায় নেয়া হয়েছে। সে হিসেবে ছাত্র ৩৭ তম ও ছাত্রী ২৩ তম পর্যন্ত মেধা তালিকায় স্থান পেয়েছে। ৯৩৫ নম্বর পেয়ে ছাত্রদের মেধাতালিকায় শীর্ষে রয়েছে নারায়ণগঞ্জ জেলার আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলূম মাদানীনগর মাদরাসার মো. মাকতুম আহমেদ, রোল নং ১৫৭৬৯। ৯৩১ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে নারায়ণগঞ্জ জেলার জামিয়া রাব্বানিয়া আরাবিয়া জালকুড়ি মাদরাসার রেজাউল করিম নাঈম, রোল নং ১৫৩৪৪। ৯২৯ নম্বর পেয়ে মেধা তালিকায় ৩য় স্থান অধিকার করেছে ঢাকা জেলার জামিয়া ইসলামিয়া দারুল উলূম দিলুরোড, মগবাজার, ঢাকা মাদরাসার মো: গালিব আনোয়ার সিদ্দীকী, রোল নং ১১১২৯।

৯০৩ নম্বর পেয়ে ছাত্রীদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে ময়মনসিংহ জেলার মিফতাহুল জান্নাত গলগন্ডা মহিলা মাদরাসার মাসুমা, রোল নং ২২৪৩৬। ৮৯৩ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে ঢাকার জামিয়া ইসলামিয়া দারুল উলূম গোলাপবাগ যাত্রাবাড়ী মহিলা মাদরাসার নাজিয়া সুলতানা, রোল নং ২৫৯৫৩। ৮৯১ নম্বর পেয়ে ৩য় স্থান অধিকার করেছে চট্টগ্রাম জেলার আয়েশা (রা.) লালখান বাজার মহিলা মাদরাসার মাইমুনা বিনতে রহীম উদ্দীন, রোল নং ২০৬৩৬।

Din Mohammed Convention Hall

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm