আক্রান্ত
২০৭৬৪
সুস্থ
১৬২৯১
মৃত্যু
৩০১

দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে শুক্রবার থেকে রোজা

0

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, চন্দনাইশসহ ৬০ গ্রামে শুক্রবার (২৪ এপ্রিল) থেকে পবিত্র মাহে রমজান শুরু হবে।

সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ এবং পটিয়া ও চন্দনাইশ উপজেলার জাহাগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা প্রতি বছরের মতো এবারও পবিত্র মাহে রমজান দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে একদিন আগেই শুরু করবেন।

জানা গেছে, এসব দরবারের অনুসারীরা আড়াই শত বছরেরও বেশি সময় ধরে একদিন আগে রোজা রাখেন। একইভাবে কোরবানি ও ঈদুল ফিতর একদিন আগে পালন করে থাকেন।

চন্দনাইশ কাঞ্চনাবাদ ইউনিয়নের জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবারের শাহজাদা মাওলানা মো. মতি মিয়া মনসুর বলেন, চন্দনাইশ উপজেলার বেশ কয়েকটি গ্রাম ও মির্জাখীল গ্রামের অনেক মানুষ শুক্রবার থেকে রমজানের প্রথম রোজা শুরু করবেন।

তিনি আরও বলেন, চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন স্থানে চন্দনাইশ জাহাগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরীফ ও মির্জাখীল দরবার শরীফের মুরিদ রয়েছেন। যেসব এলাকায় ভক্তের সংখ্যা বেশি সেসব এলাকায়ও একসঙ্গে শুরু করবেন রোজা।

যেসব গ্রামে জাহাগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফ ও সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা একদিন আগে রোজা রাখবেন, তার মধ্যে রয়েছে— চন্দনাইশের পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজপাড়া, জুনিঘোনা, আব্বাস পাড়া, সৈয়দাবাদ, দক্ষণি কাঞ্চননগর, খুনিয়ার পাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মোহাম্মদপুর, হারালা, চন্দনাইশ পৌরসভার বুলার তালুক, হরিণার পাড়া, ফকির, সর্বল কাজী বাড়ি, বাশঁখালীর জলদি, কালিপুর, গুনাগড়ি, গন্ডামারার মিঞ্জিরিতলা, সনুয়া, সাধনপুর, আনোয়ারার তৈলার দ্বীপ, বাথুয়া, বারখাইন, বোয়ালখালির চরনদ্বীপ, খরনদ্বীপ, লোহাগাড়ার আমিরাবাদ, চুনতি, বরহাতিয়া, পুটিবিলা, উত্তর সুখছড়ি, আদুনগর, সাতকানিয়ার মির্জাখিল, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, পুরাণগর, মলেয়াবাদ, পটিয়ার মোহাম্মদ নগর ইত্যাদি।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm