আক্রান্ত
৩১৫১
সুস্থ
২২৭
মৃত্যু
৭৬

‘তৈরি নিট পোশাক খাতে রপ্তানিতে প্রণোদনার হার অস্পষ্ট’

বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিকেএমইএ

0

তৈরি নিট পোশাক খাতের দীর্ঘদিনের দাবি হিসেবে রপ্তানির বিপরীতে প্রণোদনার হার বৃদ্ধির প্রস্তাবটি প্রস্তাবিত বাজেটে সুস্পষ্ট করা হয়নি বলে জানিয়েছে বিকেএমইএ। তবে পূর্ববর্তী সময়ের মতো প্রণোদনার হার চার শতাংশ বহাল রাখার সিদ্ধান্ত জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিকেএমইএ এসব তথ্য জানায়।

সভাপতি ও সাংসদ একেএম সেলিম ওসমান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো বাজেট প্রতিক্রিয়ায় ২০১৯-২০ অর্থ-বছরের বাংলাদেশ সরকার যে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছে, তা মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হতে যাওয়া বাংলাদেশের ভবিষ্যত উন্নয়ন কর্মকাণ্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে বিকেএমইএ।

এবারের বাজেটে নিট শিল্পকে উৎসাহিত করার জন্য হ্রাসকৃত করপোরেট ট্যাক্স হার পূর্ববর্তী বছরের মত বহাল রাখায় প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে সংগঠনটি।

একইসাথে শতভাগ রপ্তানিমুখী পোশাক শিল্পে উৎপাদন কার্যক্রমে ব্যবহৃত গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহে শতভাগ মূসক অব্যাহতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বিকেএমএই। রপ্তানি পণ্য উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানি ও তৈরি পণ্য উৎপাদনপূর্বক রপ্তানি উভয় ক্ষেত্রেই বন্দর, ফ্রেড ফরোয়ার্ডার্স, সিএন্ডএফ সংস্থা, বীমা কোম্পানি ও শিপিং এজেন্ট সেবাতে প্রদেয় মূল্য সংযোজন কর হতে অব্যাহতি প্রদানকেও সাধুবাদ জানায় সংগঠনটি।

এছাড়া এবারের বাজেটে উৎস কর হার পরিবর্তনের বিষয়ে কোন নির্দেশনা না থাকায় বর্তমান উৎস কর হার ০.২৫ শতাংশ ৩০ জুন ২০১৯ পর্যন্ত বলবৎ থাকবে। ফলে নতুন এসআরও জারি করার সুযোগ রয়েছে। তাই উৎসে কর হার আগামী ৫ বছরের জন্য ০.২৫ শতাংশ ধার্য করেও পুনরায় এই অর্থ-বছরের জন্য এসআরও প্রকাশ হবে বলে আশা করে বিকেএমইএ।

এমএ /এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm