আক্রান্ত
৯৪০৫
সুস্থ
১১৩১
মৃত্যু
১৮৭

তৃতীয় দিনের শুরুতেই বাংলাদেশের বড় হার

ইডেন টেস্টেও ইনিংস পরাজয়

0
high flow nasal cannula – mobile

প্রথম ইনিংসে গোলাপি বলে নীল হয়ে যাওয়া বাংলাদেশের প্রথম ইনিংসের হাল দেখেই বুঝা গিয়েছিল ইডেন টেস্টেও বড় হার অপেক্ষা করছে বাংলাদেশের। দেখার বিষয় ছিল টেস্টটি কত দিনে শেষ হয়। দ্বিতীয় দিনের খেলার এক সেশন বাকি থাকতেই ভারত ইনিংস ঘোষণা করার পর বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ভয়াবহ শুরু সম্ভাবনা জাগে দ্বিতীয় দিনেই টেস্টের পরিসমাপ্তি ঘটার। মুশফিক-মাহমুদুল্লাহর দৃঢ়তায় তা এড়ানো গেলেও তৃতীয় দিনের শুরুতেই হুড়মুড় করে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

অথচ, গোলাপি বলের দিবারাত্রির টেস্ট উপলক্ষ্যে গোটা কলকাতা শহর মেতেছিল উৎসবে। কিন্তু সেই উৎসবের মাঝে নিজেদের রাঙাতে পারল না বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট ইতিহাসে নিজেদের প্রথম দিবারাত্রির ম্যাচটিতে আড়াই দিনও খেলতে পারল না মুমিনুল হকের দল।

বাংলাদেশ ম্যাচটি হেরে যেতে পারতো দুইদিনেই। ভারতের দেয়া ২৪১ রানের লিডের জবাবে দ্বিতীয় ইনিংসেও মাত্র ১৩ রানে সাজঘরে ফিরে গিয়েছিলেন ৪ ব্যাটসম্যান। সেখান থেকে প্রতিরোধ গড়ে ম্যাচটিকে তৃতীয় দিনে এনেছিলেন মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ।

কিন্তু তৃতীয় দিন সকালে আর বেশিক্ষণ খেলতে পারেননি মুশফিক। আগেরদিন অপরাজিত থাকা ৫৯ রানের সঙ্গে তিনি যোগ করতে পেরেছেন আর ১৫ রান। আউট হয়েছেন ৭৪ রানে। আর আগেরদিনই হ্যামস্ট্রিং ইনজুরিতে মাঠ ছাড়া মাহমুদউল্লাহ এদিন আর নামতেই পারেননি ব্যাট করতে।

ইডেন টেস্ট তৃতীয় দিনে নিয়ে যাওয়ার পেছনে মুশফিকের অনবদ্য ৭৪ রান বড় ভূমিকা রাখে

ফলে দলীয় ১৯৫ রানের মাথায় বাংলাদেশের নবম উইকেটের পতন ঘটতেই নিশ্চিত হয়ে যায় ভারতের ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে জয়। তৃতীয় দিন সকালে বাংলাদেশ খেলতে পেরেছে মাত্র ৮.৪ ওভার তথা আধঘণ্টার কিছু বেশি সময়। মুশফিকের ৭৪ ছাড়াও ৫ চারের মারে ২১ রান করে পরাজয়ের ব্যবধানটাই কমিয়েছেন আলআমিন হোসেন।

ভারতের পক্ষে বল হাতে ৫ উইকেট নিয়েছেন উমেশ যাদব। টেস্ট ক্যারিয়ারে তার দ্বিতীয় ফাইফার এটি। এছাড়া বাকি ৪ উইকেট নিয়েছেন প্রথম ইনিংসে ফাইফার নেয়া ইশান্ত শর্মা।

এ জয়ের ফলে দুই ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করলো ভারত। দুই ম্যাচেই তারা জিতেছে ইনিংস ব্যবধানে। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে জিতেছিল তারা। টেস্ট ইতিহাসে টানা চার ম্যাচে ইনিংস ব্যবধানে জেতা একমাত্র দল এখন ভারত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm