আক্রান্ত
১৮৬৯৫
সুস্থ
১৫০৬২
মৃত্যু
২৯০

তিন মাসের মধ্যে সর্বনিম্ন নমুনা পরীক্ষায় হাজারের নিচে শনাক্ত

২৪ ঘণ্টায় ২২ মৃত্যু

0

গত তিন মাসের মধ্যে এতো কম করোনার নমুনা পরীক্ষা হয়নি দেশে। সর্বশেষ গত ২৩ এপ্রিল নমুনা সংগ্রহ ছিল তিন হাজার ৪১৬। এরপর এই সংখ্যা আর এর নিচে নামেনি। ঈদের দিন সকাল ৮টা থেকে রোববার ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে তিন হাজার ৬৮৪টি নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ হন ৮৮৬ জন। তিন মাসেরও বেশি সময়ের মধ্যে এটাই সবচেয়ে কম নমুনা পরীক্ষা। তাতেও শনাক্তের হার ২৪ দশমিক শূন্য ৫ শতাংশ। এ নিয়ে সর্বমোট ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

একই সময়ে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ হাজার ১৫৪ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৮৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১৭ ও নারী ৫ জন।

রোববার (২ আগস্ট) দুপুরে করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, দেশে গত ২৪ ঘণ্টায় ৮৮৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ হয় তিন হাজার ২১৩ জন। আগের নমুনাসহ পরীক্ষা হয়েছে তিন হাজার ৬৮৪টি। এর মধ্যে ৮৮৬ জন পজিটিভ শনাক্ত হন। গত ১০ মে ৮৮৭ জন পজিটিভ শনাক্ত হয়েছিলেন। এর পরে আর এই সংখ্যা আর নামেনি।

অন্যদিকে করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৫৮৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩৬ হাজার ৮৩৯ জনে।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪ দশমিক ০৫ শতাংশ। এখন পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৪ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৩১শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২২ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব আটজন, ষাটোর্ধ্ব ৯ জন এবং সত্তরোর্ধ্ব দুইজন রয়েছেন। করোনায় মৃত ২২ জনের মধ্যে ঢাকা বিভাগে আটজন, চট্টগ্রাম বিভাগের তিনজন, খুলনা বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে চারজন, বরিশাল বিভাগে দুইজন এবং রংপুর ও সিলেট বিভাগের একজন রয়েছেন।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে, চট্টগ্রামে করোনা শনাক্ত গিয়ে দাঁড়ালো ১৪ হাজার ৪৮০ জনে। করোনায় মৃত্যুর সংখ্যা ২৩৩, যাদের ১৬৩ জন নগরের ও ৭০ জন উপজেলার। অন্যদিকে, এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ৪০৫ জন করোনা রোগী।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

জেলা প্রশাসনের অভিযানে একজনের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড

কোর্ট বিল্ডিং এলাকার ফটোকপির দোকানে জাল খতিয়ানের ব্যবসা

ksrm