তিন ক্যাটাগরির ডাক্তার গণবদলিতে পড়বেন না, স্বাস্থ্যের নতুন আদেশ এবার

ভুল স্বীকার করলো স্বাস্থ্য মন্ত্রণালয়

দেশজুড়ে সমালোচনার মুখে ত্রুটিপূর্ণ প্রজ্ঞাপনের কথা স্বীকার করে এবার নতুন প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তথ্যগত অপ্রতুলতার কথা জানিয়ে ও প্রজ্ঞাপনগুলোর ত্রুটি স্বীকার করে তিন ক্যাটাগরিতে সংযুক্তি আদেশগুলো স্থগিত করার নির্দেশ দিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য কয়েকটি প্রজ্ঞাপনের মাধ্যমে এক হাজার ২৫৩ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছিল। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেরই রয়েছে ১৫৬ জন চিকিৎসক।

প্রজ্ঞাপন প্রকাশিত হওয়ার পর এ নিয়ে দেশজুড়ে চিকিৎসকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। জারি করা প্রজ্ঞাপনে বিভিন্ন হাসপাতালে পদায়নের নির্দেশনা জারি করা তালিকায় মৃত ও অবসরে যাওয়া চিকিৎসকদের নামও দেখা গেছে।

এমন অবস্থায় মঙ্গলবার (৬ জুলাই) স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মো. আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্য সেবা বিভাগের গত ০৪/০৭/২০২১ এবং ০৫/০৭/২০২১ তারিখের বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, তথ্যগত অপ্রতুলতার কারণে ওই সংযুক্তি আদেশগুলোতে নিম্নরূপ চিকিৎসকদেরও পদায়ন করা হয়ে থাকতে পারে—

ক) আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সাথে সম্পৃক্ত চিকিৎসক;

খ) কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সাথে সম্পৃক্ত চিকিৎসক;

গ) মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।

এছাড়া চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুল থাকার কারণে কোনো কোনো ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে।

প্রজ্ঞাপনে বলা হয়, বর্ণিত কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ০৮/০৭/২০২১ তারিখের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইল ([email protected]) এ প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!