তামিমের দুর্দান্ত সেঞ্চুরি : বাংলাদেশের সংগ্রহ ২৭৯ রান

0

ক্রীড়া রিপোর্ট :

বাংলাদেশ-আফগানিস্তান তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আট উইটেক হারিয়ে রির্ধারিত ৫০ ওভারে ২৭৯ রান করে স্বাগতিক বাংলাদেশ। ১-১ সমতায় থাকা সিরিজ জিততে হলে অতিথি আফগানদের করতে হবে ২৮০ রান।1475309111

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা। যেখানে ইকবালের দুর্দান্ত সেঞ্চুরিতে বড় সংগ্রেহ পথ তৈরি করে বাংলাদেশ। যদিও শুরুতেই উইকেটে পেতে পারতো আফগানিস্তান। মোহাম্মদ নবীর বলে তামিমের একেবারে সহজ ক্যাচ মিস করেন আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই। আর জীবন পেয়ে সেই তামিম ‍আফগানদের কাছে হয়ে উঠলো ভয়ঙ্কর।

১১৮ বলে ১১৮ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দিলেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। এছাড়া রয়েছে সাব্বির রহমানের আরেকটি দারুণ অর্ধশতক। কিন্তু আর কেউই দাঁড়াতে পারেননি। ফলে বড় ইনিংস গড়ার সম্ভাবনা জাগিয়েও ৮ উইকেট হারিরে ২৭৯ রানেই গুটিয়ে গেছে টাইাগারদের ইনিংস। অবশ্য তামিম ব্যক্তিগত ১১৮ রানে প্যাভিলিয়নে ফেরার পর তাসের ঘরের মতো ভেঙ্গে পড়লো বাংলাদেশের ব্যাটিং লাইন। তার এ ইনিংসে ছিল ২টি ছক্কা ও ১১টি বাউন্ডারি। এর মধ্যদিয়েই আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে নিজের ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরিটি তুলে নেন তিনি। এটি ছিল আফগানিস্তানের বিরুদ্ধে তার প্রথম ওয়নডে সেঞ্চুরি। এছাড়া মাহমুদুল্লাহ ৩২ সাকিব ১৭ ও মুশফিকুর রহীম করেছেন ১২ রান। পক্ষান্তরে এ ম্যাচ জিততে হলে আফগানিস্তানকে করতে হবে ২৮০ রান। সফরকারী দলের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ নবী, আশরাফ ও রশিদ খান।

এর আগে ব্যাটিং তান্ডব চালিয়ে ৭৮ বলে ৬৫ রান করেন সাব্বির। এতে ছিল ৩ ছক্কা আর ৬ বাউন্ডারি। তামিত তখন ৮৪ রানে ব্যাট করছিলেন। সাব্বিরের জায়গান নামলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রানের গতি অনেকটাই এগিয়ে রেখেছেন সাকিবও। এর আগে প্রথমে ব্যাটিং করতে নেমে তামিম ও সৌম্য সরকার ঝড় তোলার ইঙ্গিত দেন। তবে মাত্র ১১ রান করেই আউট হন সৌম্য।
s alam president – mobile
মাঠে নেমেই তান্ডব চালানোর চেষ্টা করেন সৌম্য। অবশেষে ক্যাচ আউট হন এই ব্যাটসম্যান। ৩ ম্যাচের সিরিজে এখন রয়েছে ১-১ সমতা। টানা ষষ্ঠ সিরিজ এবং ওয়ানডেতে নিজেদের শততম জয়ের লক্ষ্যে খেলছে বাংলাদেশ। আজ শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মর্তুজা। খেলা শুরু হয় দুপুর আড়াইটায়।
Yakub Group
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই জীবন পান তামিম। মোহাম্মদ নবীর বলে মিডঅনে সহজ ক্যাচ হাতছাড়া করেন আফগান অধিনায়ক আসগর স্তানিকজাই। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতেও ব্যাট হাতে জ্বলে উঠতে ব্যর্থ হলেন ওপেনার সৌম্য সরকার (১১)। ইনিংসের ষষ্ঠ ওভারে মিরওয়েস আশরাফের বলে মোহাম্মদ শাহজাদের গ্লাভসবন্দি হন তিনি।
এ ম্যাচে জয় পেলে দেশের মাটিতে টানা ৬টি সিরিজ জয়ের কীর্তি গড়বে বাংলাদেশ। সেই সাথে ওয়ানডেতে শততম জয়ের মাইলফলক স্পর্শ করবে মাশরাফিবাহিনী। তৃতীয় ওয়ানডের জন্য ঘোষিত স্কোয়াড থেকে বাদ পড়েন পেসার রুবেল হোসেন। তার জায়গায় ১৪ সদস্যের স্কোয়াডে অন্তর্ভুক্ত হন বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেল। অন্যদিকে প্রথম ওয়ানডেতে আফগানদের ৭ রানে হারিয়ে সিরিজে লিড (১-০) নেয় টাইগাররা। কিন্তু পরের ম্যাচেই ২ উইকেটের জয়ে সমতায় (১-১) ফেরে সফরকারীরা।
ক্রীড়া রিপোর্ট : এ বি
এ এস / জি এম / এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!