ঢাকা-টরন্টো বাণিজ্যিক ফ্লাইট চালু বিমানের, টিকিটে বিশেষ ছাড়

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো-ঢাকা রুটে বাণিজ্যিক ফ্লাইট চালু করছে। এর জন্য সোমবার (২৭ জুন) থেকে টিকেট বিক্রয় শুরু করছে। ঢাকা-টরন্টো রুটে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালিত হবে। ঢাকা থেকে প্রতি বুধবার ও রোববার বিমানের ফ্লাইট টরন্টোর উদ্দেশ্যে যাত্রা করবে এবং একইদিন টরন্টো থেকেও ফিরতি ফ্লাইট ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। ঢাকা-টরন্টো রুটে বিমানের সর্বাধুনিক প্রযুক্তির ব্র্যান্ডনিউ বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহার হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ বিমান এয়ারলাইন্স টিকিটের ক্ষেত্রে ১৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছেন যাত্রীদের।’

দেশে-বিদেশে অবস্থিত বিমানের যে কোনো সেলস্ সেন্টার, বিমান অনুমোদিত যে কোনো ট্রাভেল এজেন্সি, বিমানের বাণিজ্যিক ওয়েবসাইট www.biman-airlines.com ও কলসেন্টার ০১৯৯০৯৯৭৯৯৭ থেকে এ রুটের টিকিট ক্রয় এবং আনুষঙ্গিক সেবা গ্রহণ করতে পারবেন যাত্রীরা । তবে কানাডার ট্রাভেল এজেন্সি থেকে টিকিট ক্রয়ের বিষয়টি এখনও বিবেচনায় রয়েছে।

যাত্রীরা ২০ জুলাইয়ের মধ্যে এই রুটের টিকিট ক্রয় করলে বাংলাদেশ থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখি ও রিটার্ন উভয়ক্ষেত্রে) মূল ভাড়ার ওপর ১৫ শতাংশ মূল্যছাড় পাবেন। তবে ওই সময়ের (২০ জুলাই) মধ্যে টিকিট ক্রয় করলে কানাডা থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখি ও রিটার্ন উভয়ক্ষেত্রে) যাত্রীরা মূলভাড়ার ওপর ২৫ শতাংশ মূল্যছাড় পাবেন। সেক্ষেত্রে যাত্রীদের ২৭ জুলাই থেকে ২০ আগস্ট তারিখের মধ্যে ভ্রমণ করতে হবে। ২০ আগস্টের পর ভ্রমণ করলে ১৫ শতাংশ ডিসকাউন্ট প্রযোজ্য হবে।

বাংলাদেশ থেকে বিশেষ ভাড়া ও ফ্লাইটসূচি

ইকোনমি ক্লাস : একমুখি যাত্রার ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে প্রতিটি টিকিটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৯০ হাজার ৫১০ টাকা থেকে শুরু এবং ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ১ লাখ ৫৩ হাজার ৩৭০ টাকা।

প্রিমিয়াম ইকোনমি ক্লাস : ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখি সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ২৭ হাজার ৩০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ২ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা।

বিজনেস ক্লাস : ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখি সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ৬৪ হাজার ১০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকিটের ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৩ লাখ ৪ হাজার ৩০২ টাকা।

এছাড়া রেট অব এক্সচেঞ্জ অনুযায়ী মূল্য কিছুটা তারতম্য হতে পারে। বিমানের ওয়েবসাইট থেকে প্রোমোকোড BGWEB2022 ব্যবহার করে টিকেট ক্রয় করলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে। আগামী ২৭ জুলাই থেকে সপ্তাহে প্রতি বুধবার বিজি ৩০৫ বাংলাদেশ সময় ভোর ৩টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রাপথে ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৯টায় তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫টায় ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

সপ্তাহের প্রতি রোববার বিজি৩০৫ ঢাকা থেকে ভোর ৩টায় যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৮টা ৩০ মিনিটে তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫টায় ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।
টরন্টো থেকে বিশেষ ভাড়া ও ফ্লাইটসূচি

ইকোনমি ক্লাস :
টরন্টো থেকে আসার ক্ষেত্রে ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ইকোনমি ক্লাসের প্রতিটি টিকিটের একমুখি সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ৬৯০ কানাডিয়ান ডলার থেকে শুরু এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১২৩৩ কানাডিয়ান ডলার।

প্রিমিয়াম ইকোনমি ক্লাস : একমুখি সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১২৩০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ২১৭৮ কানাডিয়ান ডলার।

বিজনেস ক্লাস : একমুখি সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১৮৬০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ৩০৭৮ কানাডিয়ান ডলার।

এছাড়া রেট অব এক্সচেঞ্জ অনুযায়ী মূল্য কিছুটা তারতম্য হতে পারে। বিমানের ওয়েবসাইট থেকে প্রোমোকোড BGWEB2022 ব্যবহার করে টিকেট ক্রয় করলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

ফ্লাইটসূচি

প্রতি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে টরন্টো থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রাবিরতি ছাড়াই ফ্লাইটটি একটানা ১৬ ঘণ্টা উড়ে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা ৩০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সপ্তাহে প্রতি রোববার টরন্টো থেকে স্থানীয় সময় রাত ৯টায় উড্ডয়ন করে সরাসরি ঢাকায় পৌঁছাবে সোমবার স্থানীয় সময় রাত ১১টায়।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!