ডেঙ্গু বাড়ছে চট্টগ্রামে, ৯ মাসে শিকার ১৮৪ জন

চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। প্রায় প্রতিদিনই পাওয়া যাচ্ছে আক্রান্ত রোগী। গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত পাঁচজনের একজন চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন। অপর চারজন আছেন সাতকানিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে। এ নিয়ে গত ৯ মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ১৮৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধুমাত্র আগস্ট মাসেই আক্রান্ত হয়েছেন ৯৬ জন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে জুন মাস থেকেই ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে। কিন্তু এ বছরের শুরুতে জানুয়ারি মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হন ৫ জন, ফেব্রুয়ারি মাসে একজন। এরপর টানা তিন মাস চট্টগ্রামে কোনো ডেঙ্গু রোগী পাওয়া যায়নি। কিন্তু জুন মাসে আক্রান্ত হন ১৭ জন। জুলাই মাসে তা বেড়ে ৩৪ জনে গিয়ে দাঁড়ায়। আর আগস্ট মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৯৬ জন। সেপ্টেম্বরে আক্রান্ত হয়েছেন ৩৫ জন।

জেলা কীটতত্ত্ববিদ ইনতেজার ফেরদৌস বলেন, ‘সবাইকে ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে। চট্টগ্রামে গত কিছুদিন ধরেই রোগীর সংখ্যা বেড়েছে। ধারণা করা হচ্ছে এ সময়ে থেমে থেমে যে বৃষ্টি হয়েছে, তাতে এডিস মশার প্রজনন ঘটছে। আর তা থেকেই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে।’

এদিকে চট্টগ্রাম সিভিল সার্জন সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ডেঙ্গু-ম্যালেরিয়া নিয়ন্ত্রণে রাখার জন্য জনসচেতনতা বাড়াতে হবে। বিশেষ করে শিশুদের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে।

Yakub Group

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm