ডেঙ্গু প্রতিরোধে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে সেমিনার

0

সচেতনতা সৃষ্টিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৭ আগস্ট) বুধবার দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে সোশ্যাল সার্ভিস ক্লাব ‘ডিফেন্স এগেইনস্ট ডেঙ্গু’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে।

সাউদার্ন মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. হাসানুজ্জামান ভূঁইয়া ডেঙ্গুর লক্ষণ ও এর প্রতিরোধ ও প্রতিকার নিয়ে বিশদ আলোচনা করেন।

তিনি বলেন, ধরন পাল্টে যাওয়ার ফলে ডেঙ্গু জ্বরের স্বাভাবিক যেসব লক্ষণ থাকে, সেগুলো এ বছর অনেক রোগীর মাঝেই পাওয়া যাচ্ছে না। সাধারণত ডেঙ্গু জ্বর হলে রোগীর প্রচণ্ড জ্বর, শরীরে ব্যথা হয়ে থাকে ও গায়ে র‌্যাশ ওঠে। কিন্তু বর্তমানে ডেঙ্গু জ্বরের ধরন ও এ সকল লক্ষণ বদলে গেছে। এ বছর যারা মারা গেছেন তারা সামান্য জ্বর মনে করে অবহেলা করেছেন।

রোগীদের প্রতি পরামর্শ হিসেবে তিনি বলেন, জ্বরের জন্য প্যারাসিটামল এবং তরল জাতীয় খাদ্য যেমন পানি, শরবত ইত্যাদি বেশি খেতে হবে। প্রচণ্ড ব্যথা হলেও অন্য কোনো ব্যথার ওষুধ দোকান থেকে কিনে খাওয়া যাবে না। গর্ভবতী, ডায়াবেটিস, হৃদরাগ, লিভার ও কিডনির রোগে আক্রান্ত যারা, তাদের অবশ্যই হাসপাতালে ভর্তি হতে হবে। প্লাটিলেট পুনরুদ্ধারে পেপে পাতার রস খাওয়ার গুজবে কান না দেয়ার পরামর্শ দেন তিনি।

ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে তিনি বলেন, ‘ডেঙ্গুর কোনো ভ্যাকসিন নেই। যেহেতু ডেঙ্গু ভাইরাস চার টাইপের, তাই এই চারটি ভাইরাসের প্রতিরোধে কাজ করে, এমন ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তাই ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূলমন্ত্রই হলো এডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে তার ব্যবস্থা করা।

বক্তব্য শেষে সেমিনারে অংশগ্রহণকারীদের নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, সচেতনতা ও প্রতিরোধের মাধ্যমেই ডেঙ্গুর হাত থেকে মুক্তি সম্ভব। শিক্ষার্থীসহ সেমিনারে উপস্থিত সকলেই নিজে এবং পরিবার ও বন্ধু-স্বজনদের মধ্যে এ সচেতনতা ছড়িয়ে দিন।

সোশ্যাল সার্ভিস ক্লাবের উপদেষ্টা সহকারী অধ্যাপক ফাহমিদা আক্তারের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন ইডিইউর মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া।

সেমিনারের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লাবের কনভেনার প্রশান্ত ভৌমিক ও সমন্বয়ক দিপ্ত বিশ্বাস।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন