আক্রান্ত
২৪৭৭৬
সুস্থ
২১৪৯৭
মৃত্যু
৩১৮

ট্রাম্প নয়, জো বাইডেনই আমেরিকার প্রেসিডেন্ট

0

ভোটগ্রহণ শেষ হয়েছিল ৩ নভেম্বর। এরপরের তিন দিন ছিল শুধুই অপেক্ষার পালা। সবারই চোখ ছিল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ আমেরিকার মসনদে কে বসছেন সেদিকে? টানা দ্বিতীয়বারের মতো ডোনাল্ড ট্রাম্প, নাকি জো বাইডেন? অবেশেষে শনিবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০ টার পর জানা গেল ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেনই নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট।

ঝুলে থাকা পেনসিলভেনিয়ার ২০টিসহ তিনি ২৭৩টি ইলেক্ট্রোরাল ভোট পেয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে এই তথ্য জানানো হয়। গাধা প্রতীক নিয়ে ২৮৪টি ইলেকটোরাল কলেজ ভোট জিতে জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী (৭৭) প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। এখনও কয়েকটি রাজ্যের ভোট গণনা বাকি রয়েছে। তার ইলেকটোরাল ভোটের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

জো বাইডেনের নিকটতম প্রতিন্দ্বন্দ্বী হাতি প্রতীকের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি শেষ খবর পাওয়া পর্যন্ত ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। ডাকযোগে ভোট দেয়ার সুযোগ থাকায় কয়েক দশকের মধ্যে এবারেই সর্বোচ্চসংখ্যক ভোট পড়েছে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে।

বিশ্লেষকরা বলছেন, ‘ডাকযোগের সিংহভাগ ভোটই পেয়েছেন বাইডেন।’ কারণ প্রথম থেকেই ডাক ভোটের বিরোধিতা করে আসছেন ট্রাম্প। তবে আদালতের সিদ্ধান্তের কাছে হেরে যান তিনি।

ভোট জালিয়াতির অভিযোগ তুলে জর্জিয়া, পেনিসিনভেনিয়া ও মিশিগানের ভোট গণনা বন্ধের জন্য মামলা করেন ট্রাম্প। প্রমাণের অভাবে রাজ্যগুলোর স্থানীয় আদালত তার এই মামলাগুলো খারিজ করে দেয়।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm