টেকনাফের মেরিন ড্রাইভ সড়ক ফের ভাঙনের কবলে

বঙ্গোপসাগরের প্রবল ঢেউয়ে ফের ভাঙনের কবলে পড়েছে কক্সবাজারের টেকনাফের সাবরাং মুন্ডার ডেইল এলাকার মেরিন ড্রাইভ সড়ক। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে বলে জানান স্থানীয়রা।

শুক্রবার (৭ জুন) বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, টেকনাফের সাবরাং, মুন্ডার ডেইল, নৌ-ঘাট সংলগ্ন এলাকায় মেরিন ড্রাইভ সড়কের বেশ কিছু অংশ ভেঙে গেছে।

গত দু’দিন ধরে বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় ঢেউয়ের তোড়ে ভাঙন তীব্র হচ্ছে। ঝুঁকিতে রয়েছে টেকনাফ সাবরাং মুন্ডার ডেইলসহ আরও কয়েকটি এলাকা।

স্থানীয়রা জানান, বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় তীব্র ঢেউ এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত চলছে। এছাড়া পূর্ণিমার জোয়ারের কারণে সাগরের উচ্চতা বেড়ে গেছে। ফলে বড় বড় ঢেউ মেরিন ড্রাইভ সড়কের গোড়ায় আছড়ে পড়ছে। এতে সড়ক রক্ষাকবজ জিও ব্যাগ দুর্বল হয়ে যাচ্ছে এবং জিও ব্যাগ ডিঙিয়ে উত্তাল ঢেউ সড়কে আঘাত হানছে।

এর আগে আইন অমান্য করে মেরিন ড্রাইভ সড়কের কাছে সমুদ্র সৈকত থেকে বালু তুলে জমি ভরাট করেছে তীরবর্তী ভূমি মালিক ও ডেভেলপার প্রতিষ্ঠানগুলো। এসব কারণে সাগরে সামান্য পানি বাড়লেই মেরিন ড্রাইভ রোডে ভাঙন দেখা দেয়।

জানা গেছে, টেকনাফ সাবরাং জিরো পয়েন্ট থেকে কক্সবাজার কলাতলী পর্যন্ত মেরিন ড্রাইভ সড়কের দৈর্ঘ্য ৮০ কিলোমিটার। সড়ক ও জনপথ বিভাগের অধীন হলেও এর নির্মাণ তদারকি ও রক্ষণাবেক্ষণ করছে বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল কোর।

স্থানীয় বাসিন্দা মো. আলম জানান, বর্তমানে আমরা খুবই আতঙ্কে রয়েছি। কয়েকদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, জোয়ারের পানি বৃদ্ধি ও সমুদ্র সৈকত থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের কারণে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে মেরামত করা না হলে, মেরিন ড্রাইভ সড়ক ভেঙে পূর্ব পাশে বসবাসরত শত-শত বসতবাড়ি ও কৃষি ক্ষয়ক্ষতির ব্যাপক আকার ধারণ করতে পারে। তাই দ্রুত সময়ে মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ বাংলাদেশ সেনাবাহিনীর দৃষ্টি আকর্ষণ করছি।

ভাঙন কবলিত মেরিন ড্রাইভ সড়কের সাবরাং মুন্ডার ডেইল নৌ-ঘাট সংলগ্ন সড়ক পরিদর্শন করেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী। তিনি জানান, খবর পেয়ে আমি পরিদর্শনে এসেছি এবং বিষয়টি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে । আশা করি দ্রুত সময়ের মধ্যে এটি সংস্কার করা হবে।

গত বছরেও একই এলাকায় মেরিন ড্রাইভ সড়কের ব্যাপক ভাঙন শুরু হয়েছিল। পরে দ্রুত সময়ের মধ্যে সেনাবাহিনী সংস্কার করেছিল।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!