s alam cement
আক্রান্ত
১০০৮০১
সুস্থ
৭৯৬৩৫
মৃত্যু
১২৬৮

টিকটকে আসছে নতুন যেসব পরিবর্তন

0

সমালোচনার মুখে বিশ্বের ১ নম্বর ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক নতুন কিছু পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। কিশোর-কিশোরীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই পরিবর্তনগুলো আনা হচ্ছে।

নতুন এই পরিবর্তনের মধ্যে রয়েছে— রাত ৯টার পর কোনো পুশ নোটিফিকেশান পাবেন না ১৩ থেকে ১৫ বছর বয়সী ব্যবহারকারীরা। ১৬ থেকে ১৭ বছর বয়সী ব্যবহারকারীদের জন্যও একই সীমাবদ্ধতা জারি থাকবে রাত ১০টা থেকে।

ডিফল্ট সেটিংয়েও পরিবর্তন আনছে টিকটক অ্যাপ। ডিরেক্ট মেসেজ পেতে চাইলে সেটিংস থেকে ওই ফিচার চালু করে নিতে হবে ১৬ ও ১৭ বছর বয়সীদের।

ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মটির দাবি, কিশোর-কিশোরীদের ঘুম, বিশ্রাম আর পড়াশোনায় মনোযোগ দিতে সাহায্য করার জন্য এই পদক্ষেপ এলো।

এর আগের ঘোষণায় প্রতিষ্ঠানটি ১৬ বছরের কম বয়সীদের জন্য ডিরেক্ট মেসেজ ফিচার বন্ধ করে দেওয়ার কথা বলেছিল। বর্তমানে ১৬ এবং ১৭ বছর বয়সীদের ডিরেক্ট মেসেজ সেবায় ডিফল্ট হিসেবে ‘নো-ওয়ান’ ঠিক করা থাকে। অন্যদের মেসেজ দিতে চাইলে ভিন্ন শেয়ারিং অপশন চালু করতে হয় ওই ব্যবহারকারীদের।

এ ছাড়াও ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারী নিজের প্রথম টিকটক শেয়ার করার সময় কারা ওই ভিডিও দেখবেন, সেটি ঠিক করে দিতে বলবে টিকটক। তারা অপশন পাবেন তিনটি; ফলোয়ার, বন্ধু অথবা শুধু নিজের জন্যেও রেখে দেওয়া যাবে ভিডিওগুলো।

Din Mohammed Convention Hall

এদিকে সম্প্রতি ‘ইউটিউব কিডস’-এ পরিবর্তন এনেছে গুগল। এ ছাড়াও ইমেজ সার্চ থেকে শিশুদের ছবি সরিয়ে ফেলার সেবা চালু করেছে ওই সার্চ জায়ান্ট। প্রায় একই সময়ে শিশু নিপীড়নের কন্টেন্ট চিহ্নিত করার নতুন টুলের ঘোষণা দিয়েছে অ্যাপল।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm