জেএসসি, বাংলা প্রথম পরীক্ষায় ১.৮৭ শতাংশ অনুপস্থিত

0

২০১৯ সালের চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) প্রথমদিন বাংলা প্রথম পরীক্ষায় চট্টগ্রামে অনুপস্থিত পরীক্ষার্থীর হার ১.৮৭ শতাংশ। বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলার মোট পরীক্ষার্থীর মাঝে ৩ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী অংশ নেয়নি।

শনিবার (২ নভেম্বর) থেকে শুরু হওয়া জেএসসি পরীক্ষায় চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলার ২৩১টি কেন্দ্রে ১ লাখ ৮৫ হাজার ১১৩ জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। প্রথমদিনে অংশ নিয়েছে ১ লাখ ৮১ হাজার ৬৫২ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর চট্টগ্রামে ২৩১টি পরীক্ষা কেন্দ্র। এরমধ্যে চট্টগ্রাম জেলায় ১৩৮টি, কক্সবাজারে ৩৩টি, রাঙামাটি ২৩টি, খাগড়াছড়ি ২৩টি ও বান্দরবানে ১৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে চট্টগ্রামে ১ লাখ ২৮ হাজার ২২৩ জন জেএসসি পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২১৭৮ জন। কক্সবাজারে ৩০ হাজার ৮০৭ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৬২৭ জন। রাঙামাটি জেলায় ৯ হাজার ৫০৪ জনের মধ্যে অনুপস্থিত ছিল ২১৫ জন। খাগড়াছড়ি জেলায় ১০ হাজার ৭৮৪ জনের মধ্যে অনুপস্থিত ছিল ২৯৯ জন এবং বান্দরবান জেলায় ৫ হাজার ৭৯৫ জনের মধ্যে অনুপস্থিত ছিল ১৪২ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘প্রথমদিনের (বাংলা প্রথমপত্র) পরীক্ষায় অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৪৬১ জন। গতবার বাংলা প্রথম পরীক্ষায় অংশ নেয়নি ৩ হাজার ১৯৬ জন। এবার অনুপস্থিত পরীক্ষার্থী গতবারের চেয়ে একটু বেশি। পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ভালো ছিল। কোনো পরীক্ষার্থীকে বহিস্কারের ঘটনা ঘটেনি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নানা কারণে অনেক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেন না। এ নিয়ে সুনির্দিষ্ট কারণ বলা সম্ভব না।’

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন