জেএসসিতে পুনঃনিরীক্ষণের আবেদন বেশি গণিত ও ইংরেজিতে

0

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ১৪ হাজার ৫৮৭ উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেছে শিক্ষার্থীরা। এবার আবেদনকারীর সংখ্যা ১১ হাজার ২৪ জন। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে গণিত আর ইংরেজি বিষয়ে। তবে মোট আবেদন গত বছরের তুলনায় চার ভাগের এক ভাগ জমা পড়েছে।

গত ৩১ ডিসেম্বর প্রকাশিত ফলাফলে যারা অকৃতকার্য হয়েছে অথবা আশা অনুযায়ী ফলাফল পায়নি তারাই শিক্ষাবোর্ডের নির্ধারিত সময়ে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন।

শিক্ষার্বোড সূত্রে জানা যায়, ১১ হাজার ৮৪ জন জেএসসি পরীক্ষার্থী ১৪ হাজার ৫৮৭ টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। যার মধ্যে গণিত আর ইংরেজিতে বেশি আবেদন জমা পড়েছে।

এর মধ্যে গণিত তিন হাজার ৯০৫, ইংরেজি দুই হাজার ৯৪৯, বাংলা এক হাজার ৬৩২, বিজ্ঞান দুই হাজার ২৩৯, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় দুই হাজার ৭৬৭, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৪২২, ইসলাম ধর্ম শিক্ষা ৫৪৪, হিন্দু ধর্ম শিক্ষা ১০৩, বৌদ্ধ ধর্ম শিক্ষা ২৬ টি আবেদন জমা পড়ে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বোর্ডে ২০১৮ সালের জেএসসি পুনঃনিরীক্ষণে আট হাজার ৪০৮ পরীক্ষার্থী ১২ হাজার ৪০৮টি বিষয়ে আবেদন করেছে। এর মধ্যে গণিতে তিন হাজার ৬৩০টি, ইংরেজিতে দুই হাজার ৫৫০টি ও বিজ্ঞান বিষয়ে দুই হাজার ১২০টি আবেদন রয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পুনঃনিরীক্ষণের জন্য যারা আবেদন করেছে তাদের উত্তরপত্রে নাম্বার যোগ বা উঠানোর ক্ষেত্রে কোনো ভুল পরিলক্ষিত হলে তা সংশোধন করে পুনরায় ফল প্রকাশ করা হবে। তাছাড়া এ বছরে আবেদন অনেক কম যা গত বছরের চার ভাগের এক ভাগও নাই। আমার মনে হচ্ছে, তারা (পরীক্ষার্থী) এ রেজাল্টে সন্তুষ্ট। নাহলে তো আবেদন করতো।’

এদিকে, ৩০ জানুয়ারি পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশিত হবে।


এসআর/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন