জুয়ার টাকা দিতে না পেরে চিরকুট লিখে স্কুলছাত্রের আত্মহত্যা রাঙামাটিতে

0

রাঙামাটি জেলার মনোঘর শিশুসদনে এক আবাসিক শিক্ষার্থীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তবে প্রাথমিকভাবে এটিকে ‘আত্মহত্যা’ বলা হলেও পাওনাদাররা তাকে টাকার জন্য মেরে ফেলেছে বলেও অনেকে ধারণা করছেন।

‘আত্মহত্যা’ করার আগে একটি চিরকুট লিখেছিল সে। চিরকুটে লেখা ছিল, ‘বন্ধুদের যেসব টাকা সে ধার নিয়েছে সেসব টাকা তার বাবা যেন পরিশোধ করে দেয়।’

ওই কিশোরের নাম স্মৃতি চাকমা (১৬)। সে মোনঘর এলাকার সাধন বিকাশ চাকমার ছেলে। মোনঘর আবাসিক উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণির ছাত্র ছিল স্মৃতি।

শনিবার (২১ মে) বিকাল ৫টার দিকে রাঙামাটি যুব উন্নয়ন অফিসের পেছনে আমবাগানে তার মরদেহ পাওয়া যায়। যাদের কাছে স্মৃতি টাকা পেতো তারাই তাকে মেরে ফেলেছে বলে ধারণা স্থানীয়দের।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ওই এলাকার ৬ নম্বর পৌর কাউন্সিলর বরি মোহন চাকমা।

Yakub Group

জানা যায়, প্রায় সময় জুয়া খেলতো স্মৃতি চাকমা। জুয়ার জন্য বন্ধুদের কাছ থেকে টাকা ধার নেয় সে। এই টাকা দিতে না পারলে সে মারা যাবে বলেও জানায়। তবে মানসিক যন্ত্রণায় সে ‘আত্মহত্যা’ করেছে বলেও ধারণা করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মনোঘর আবাসিকের অধিকাংশ শিক্ষার্থী কিশোর গ্যাংয়ের সঙ্গে জড়িত। এর আগে মনোঘর শিশুসদন ডাইনিং হলে এক ছাত্রী ও আবাসিক এলাকায় এক ছাত্র গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। গত কয়েক বছর ধরে প্রায় ৮ থেকে ১০ জন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

মনোঘর শিশুসদনের (আবাসিক) সাধারণ সম্পাদক তৃপ্তি নিশান চাকমা সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ‘আমি ঢাকায় আছি, আপনি পরিচালকের সঙ্গে কথা বলেন।’

যুগ্ম সম্পাদক বৌদ্ধদক্ত ভিক্ষু বলেন, ‘এই বিষয়ে নির্বাহী পরিচালকের কাছে জানতে পারবেন। পুলিশের তদন্ত রিপোর্ট চূড়ান্ত।’

তবে মনোঘর শিশুসদনে ডাইনিং ও আবাসিকে দু’জন আত্মহত্যা করার বিষয়টি স্বীকার করেন তিনি।

এ বিষয়ে রাঙামাটি কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন, ‘অনলাইনে জুয়া খেলতো স্মৃতি চাকমা। এভাবে বন্ধুদের কাছ থেকে টাকা ধার নিয়ে সে অনলাইনে জুয়া খেলে হারিয়েছে। রশি দিয়ে ফাঁস লাগিয়ে সেলফি তুলেছে সে। এছাড়া তার হাতের চিরকুটের লেখায় ধারণা করা হচ্ছে, মানসিক চিন্তা থেকে সে আত্মহত্যা করেছে। মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে রাখা রয়েছে। এ বিষয়ে একটি অপমৃত্যু মামলা রুজু করা হবে।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm