জিততে হলে ৩৯৮ রানের পাহাড় ডিঙাতে হবে বাংলাদেশকে

0

চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৩৯৮ রানের বিশাল লক্ষ্যই পেলো বাংলাদেশ। চতুর্থ ইনিংসে ব্যাট করতে হবে বাংলাদেশকে, এ চিন্তাটাই শুরু থেকে কুরে কুরে খাচ্ছিল টাইগারদের। কিন্তু চতুর্থ ইনিংসে এত বড় লক্ষ্য তাড়া করতে হবে- তা ঘূর্ণাক্ষরেও চিন্তা করতে পারেনি সাকিব আল হাসানরা। অথচ, বাস্তবতা হচ্ছে সম্মান বাঁচাতে হলে ডিঙাতে হবে পাহাড়।

এর আগে বৃষ্টিবিঘ্নিত চতুর্থ দিনের খেলা শুরু হয় ১১টা ৫০ মিনিটে। দ্বিতীয় ইনিংসে আফগানিস্তান অলআউট হলো ২৬০ রানে। শেষ দুটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ। তার আগে গতকালেল সঙ্গে আরও ২৩ রান যোগ করেছে আফগান ব্যাটসম্যানরা। সব মিলিয়ে আফগানদের লিড দাঁড়িয়েছে ৩৯৭ রান।

তৃতীয় দিন শেষে আফগানিস্তান স্বাগতিক বাংলাদেশের থেকে এগিয়ে ছিল ৩৭৪ রানে। চতুর্থ দিনে ব্যাট করতে নামা ইয়ামিন আহমেদজাইকে রান আউট করেন মুশফিক। স্কোরবোর্ডে আফগানদের সংগ্রহ তখন ২৬০। আর পরের মেহেদী হাসান মিরাজ বল করতে এসে তুলে নেন জহির খানের উইকেট।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন অধিনায়ক সাকিব আল হাসান। আর দুইটি করে উইকেট নেন তাইজুল ইসলাম, নাঈম হাসান এবং মেহেদী হাসান মিরাজ। আফগানদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন ইব্রাহিম জাদরান (৮৭)।

প্রথম ইনিংসে টস জিতে আগে ব্যাট করতে নেমে রহমত শাহর শতকে ৩৪২ রান তোলে আফগানরা। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রশিদ খানের পাঁচ উইকেটে মাত্র ২০৫ রানে অল আউট হয় বাংলাদেশ। আর দ্বিতীয় ইনিংসে ইব্রাহিম জাদরানের ৮৭ রানের ওপর ভর করে আফগানরা তৃতীয় শেষ করে ২৩৭ রানে।

এর আগে এত রান তাড়া করে বাংলাদেশ কখনোই কোনো টেস্ট ম্যাচ জেতেনি। আর তাই তো আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জিততে হলে বাংলাদেশকে গড়তে হবে নতুন রেকর্ড। হাতে রয়েছে এখনও প্রায় দুই দিন।

Loading...
আরও পড়ুন