জার্মানির সাথে রাতে লড়াইয়ে নামছে আর্জেন্টিনা

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

0

জার্মানির নামটি শুনলেই আর্জেন্টাইন ভক্তদের মনে নাড়া দিয়ে ওঠে না পাওয়ার বেদনা। গত ৩৩ বছরে বিশ্বকাপ ছোঁয়া হয়নি মেসিদের। এখনকার প্রজন্ম দেখেছে, বারবারই আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে এই জার্মানি। গতবারের আগে তিন বিশ্বকাপেই এই দলটির কাছে হেরে বাদ পড়তে হয় মেসিদের।

আর্জেন্টিনা আর জার্মানি, ফুটবলের দুই পরাশক্তি। তাদের দ্বৈরথটা বরাবরই উপভোগ্য ফুটবলপ্রেমীদের জন্য। আজ (বুধবার) রাতে আরও একবার উপভোগ্য সেই লড়াই দেখার সুযোগ। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ঘরের মাঠের জার্মানি। ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্ক থেকে জার্মানি-আর্জেন্টিনার মধ্যকার মহারণ টিভিতে সরাসরি দেখাবে সনি টেন টু ও সনি লাইভ।

আর্জেন্টিনার থেকে পরিসংখ্যানে কি এগিয়ে জার্মানি? এমনটা নয় মোটেই। পরিসংখ্যান বলছে, দুই দল মুখোমুখি হয়েছে মোট ২২ বার। এর মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১০ বার। জার্মানির জয় ৮টি। ৪টি ম্যাচ হয়েছে ড্র।

২০০০ সালের পর থেকে সর্বশেষ ৯ বারের দেখায়ও এগিয়ে আর্জেন্টিনা, জিতেছে ৪টি, হেরেছে ৩টি। বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। তবে আর্জেন্টিনার জয় সবগুলোই এসেছে প্রীতি ম্যাচে। আর জার্মানির ৩ জয় বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে।

আক্রমণাত্মক ফুটবল দুই দলেরই মূল শক্তি। ফলে হার জিত যাই হোক, ম্যাচে গোল হবেই। মুখোমুখি লড়াইয়ের সর্বশেষ ৯ ম্যাচে আর্জেন্টিনা মোট গোল করেছে ১৪টি, জার্মানি ১৩টি।

সবমিলিয়ে মুখোমুখি দেখায় জার্মানির সবচেয়ে বড় জয় ৪-০ গোলে। ২০১০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে এই লজ্জা দিয়েছিল জার্মানরা।

অপরদিকে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয় ৪-২ গোলের ব্যবধানে। সেটা এসেছে ২০১৪ বিশ্বকাপেরই পরই, এক প্রীতি ম্যাচে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন