জার্মানির বন্দরে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ৫ দিন পর ছাড়া পেলো

জার্মানির ব্রেমেন বন্দরে ত্রুটি নিয়ে আটকে থাকা এমটি বাংলার অগ্রদূত নামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) একটি তেল বহনকারী জাহাজটি ৫ দিন পর ছাড়া পেয়েছে।

শুক্রবার (২৭ আগস্ট) রাতে জাহাজটি ব্রেমেন বন্দর ত্যাগ করেছে।

এর আগে তেল বহনকারী এই জাহাজটিতে ২৭ ত্রুটি ধরা পড়ে। এরপর গত ২৩ আগস্ট ব্রেমেন বন্দরে আটকা পড়ে বিএসসির জাহাজ এমটি বাংলার অগ্রদূত। ব্রেমেন বন্দরে বাংলাদেশী জাহাজটি ত্রুটি পাওয়ার পর মার্কেন্টাইল মেরিন অফিসের পক্ষ থেকে একটি অফিস আদেশ জারি করা হয়। জার্মানির পোর্ট স্টেট কন্ট্রোল (পিএসসি) এসব ত্রুটি চিহ্নিত করে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ।

এদিকে এ ঘটনার পর বাংলাদেশের জাহাজ নিবন্ধনকারী কর্তৃপক্ষ মার্কেন্টাইল মেরিন অফিসের পক্ষ থেকে উদ্বেগ দেখিয়ে পৃথক আদেশ দিয়ে বিদেশগামী জাহাজগুলোকে নিয়ম মেনে চলতে বলা হয়।

এছাড়া বিএসসির প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমেদ স্বাক্ষরিত আদেশে বিএসসি’র জাহাজটির নাম সরাসরি উল্লেখ না করে বলা হয়েছে, এর বেশিরভাগ ত্রুটিই ব্যবস্থাপনা ও পরিচালনা সম্পর্কিত। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সে জন্য অন্যান্য জাহাজ পরিচালনাকারী সংস্থাকেও সতর্ক থাকতে বলা হয়।

বিএসসি সুত্রে জানা যায়, ২০১৮ সালে নির্মিত জাহাজটি পরের বছরে বাংলাদেশে নিবন্ধিত হয়। এতে কর্মরত নাবিকরা সকলেই বাংলাদেশের নাগরিক। জাহাজটি ৩৯ হাজার মেট্রিক টন তেল পরিবহনে সক্ষম। বর্তমানে বাংলার অগ্রদূত সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের জন্য ভাড়ায় খাটলেও সামগ্রিক তত্ত্বাবধান করে থাকে বিএসসি।

এবিষয়ে ক্যাপ্টেন গিয়াস উদ্দিন বলেন, ‘জার্মানীর ব্রেমেন বন্দরে আটকে থাকা জাহাজে কিছু ত্রুটি ছিল। সেগুলো সেগুলো ঠিক করার পর জার্মান বন্দর ত্যাগের অনুমতি দেয়া হয়েছে।’

মুআ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!